বিজ্ঞাপন
বিজ্ঞাপন

আবহাওয়া অধিদপ্তরের পর্যবেক্ষণ বলছে, এই নিম্নচাপ চলে যাওয়ার পর বঙ্গোপসাগরে আরেকটি নিম্নচাপ তৈরি হতে পারে। এরই মধ্যে বঙ্গোপসাগরের শেষ সীমানা আন্দামানের কাছে আরেকটি নিম্নচাপ তৈরির মতো আবহাওয়া তৈরি হয়েছে। চলমান নিম্নচাপটি ভূখণ্ডে উঠে যাওয়ার পর আগামী দু-এক দিনের মধ্যে ওই নিম্নচাপ দানা বাঁধতে পারে। তবে সেটি বাংলাদেশ না ভারত কোন উপকূলের দিকে এগোবে, তা এখনো নিশ্চিত করে বলা যাচ্ছে না।

এ ব্যাপারে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ বজলুর রশীদ প্রথম আলোকে বলেন, বঙ্গোপসাগরে চলমান নিম্নচাপটির কারণে বাংলাদেশের দিকে মেঘ আসা শুরু করেছে। এর ফলে শীতল বায়ু প্রবাহ কমে গেছে। যে কারণে শুরু হওয়া হালকা শীত কিছুটা উষ্ণতা পেয়েছে। আন্দামানের দিকে যদি নিম্নচাপটি তৈরি হয়, তাহলে বর্তমান আবহাওয়া আরও কয়েক দিন চলবে।

এদিকে আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, আজ দেশের বেশির ভাগ এলাকায় রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে। দিনের তাপমাত্রা অপরিবর্তিত থাকার সম্ভাবনা আছে। আগামী কয়েক দিন একই ধরনের আবহাওয়া থাকতে পারে।

আজ বৃহস্পতিবার দেশের সবচেয়ে কম তাপমাত্রা ছিল পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ১৩ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। কিন্তু দেশের অন্যান্য সব স্থানের সর্বনিম্ন তাপমাত্রা ১ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বেড়েছে। সর্বোচ্চ তাপমাত্রাও একই পরিমাণ বেড়েছে। রাজধানীর সর্বনিম্ন তাপমাত্রা ছিল প্রায় ২১ ডিগ্রি সেলসিয়াস।

পরিবেশ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন