বৃষ্টিতে গরম কমল কি

বিজ্ঞাপন
default-image

কয়েক দিন ধরেই দেশজুড়ে বেশ গরম। থেমে থেমে বৃষ্টি হয়, কিন্তু গরম কমে না। রাজধানী ঢাকায় গতকাল রোববার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪ দশমিক ৪। রাতে ফুলস্পিড ফ্যানেও গরম কমছিল না। তাই ভোরে রাজধানীর বিভিন্ন স্থানে এক পশলা জোর বৃষ্টি দেখে অনেকেই ভেবেছিলেন, যাক, এবার একটু স্বস্তি পাওয়া যাবে।

তবে ক্ষণিকের বৃষ্টিতে গরম সেভাবে কমেনি; বরং বিভিন্ন সড়কে জলাবদ্ধতা দেখা দিয়েছে। ফার্মগেট, কারওয়ান বাজারসহ বেশ কিছু এলাকার বড় সড়কে পানি জমে পথচারী ও যানবাহন চলাচলে দুর্ভোগ পোহাতে দেখা গেছে।

আবহাওয়াবিদেরা আগেই পূর্বাভাস দিয়েছিলেন, মৌসুমি বায়ুর কারণে ঘোর শ্রাবণে গরমটা বাড়বে। সেই গরম এখন সারা দেশে।

গতকাল সন্ধ্যায় পরবর্তী ২৪ ঘণ্টার জন্য আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, মৌসুমি বায়ু ভারতের পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত। এর একটি বর্ধিতাংশ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

পূর্বাভাসে বলা হয়, রংপুর, ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে। সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন