মধ্য আষাঢ়ে এসে বৃষ্টির দাপট কমে গেছে; বরং উল্টো গা জ্বালা করা গরম। প্রকৃতির এই আচরণ আরও দিন তিনেক থাকতে পারে। এরপর বৃষ্টির মাত্রা বাড়বে। আজ বুধবার আবহাওয়া অধিদপ্তর এমন আভাস দিয়েছে।

আবহাওয়াবিদ আবদুল মান্নান প্রথম আলোকে বলেন, ‘মৌসুমি বায়ুর একটু কম সক্রিয় রয়েছে। এ কারণে এখন বৃষ্টি কিছুটা কম হচ্ছে। তবে এবার বর্ষায় স্বাভাবিক বৃষ্টি হয়েছে। আগামী দু–তিন দিন বৃষ্টি একটু কম হবে। তবে আশা করছি, রোববার থেকে বৃষ্টি বাড়বে।’

এদিকে আবহাওয়া অধিদপ্তরের আজকের পূর্বাভাসে বলা হয়েছে, মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের ওপর মাঝারি অবস্থায় বিরাজ করছে। রংপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় ভারী বৃষ্টি হতে পারে। আগামী ৭২ ঘণ্টায় আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে।’

গতকাল মঙ্গলবার সকাল ছয়টা থেকে আজ সকাল ছয়টা পর্যন্ত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে কুষ্টিয়ার কুমারখালীতে। সেখানে ৩৫ মিলিমিটার বৃষ্টি হয়েছে। রাজধানী ঢাকায় এ সময় সামান্যই বৃষ্টি হয়েছে।

গত কয়েক দিন কম বৃষ্টির কারণে তাপমাত্রাও বেড়েছে। গতকাল সারা দেশের মধ্যে সবচেয়ে বেশি তাপমাত্রা ছিল পাবনার ঈশ্বরদীতে, ৩৬ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। রাজধানী ঢাকায় যা ছিল ৩৪ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0