default-image

যাই যাই করেও যেন দ্বিধায় একটু থমকে গেছে শীত। সারা দেশেই গত রাত থেকে তাপমাত্রা গড়ে ১ থেকে ২ ডিগ্রি কমেছে। আজ মঙ্গলবার দেশের অন্তত ছয়টি অঞ্চলে তাপমাত্রা বেশ খানিকটা নেমে গেছে। কোথাও কোথাও দেখা দিয়েছে মৃদু শৈত্যপ্রবাহ।

কালও উত্তর-পশ্চিমাঞ্চলে তাপমাত্রা কিছু কমবে। তবে তাপমাত্রা কিছুটা হ্রাস পেলেও রোদ থাকায় শীতের অনুভূতি তেমন প্রবল হচ্ছে না।

বিজ্ঞাপন

আবহাওয়ার দৈনন্দিন রিপোর্টে বল হয়েছে, চুয়াডাঙ্গা, কুড়িগ্রাম, পঞ্চগড়, রাজশাহী, পাবনা ও মৌলভীবাজার অঞ্চলের ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে চলছে। তাপমাত্রা নেমে গেছে ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে। আজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ৮ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ তাপমাত্রা রাজারহাটে ৩০ ডিগ্রি সেলসিয়াস। রাজধানীর সর্বোচ্চ তাপমাত্রা আজ ২৭ দশমিক ৮ ডিগ্রি এবং সর্বনিম্ন ১৭ ডিগ্রি।

আবহাওয়া বিভাগের আবহাওয়াবিদ মো. ওমর ফারুক জানালেন, হিমালয়ের পাদদেশে লঘুচাপের কারণে গত শুক্রবার থেকে রোববার পর্যন্ত দেশের বিভিন্ন এলাকায় বৃষ্টি হয়েছে। লঘুচাপটি নিষ্ক্রিয় হয়ে পড়ায় বৃষ্টি বন্ধ হয়েছে। এই লঘুচাপের ফলে আকাশে প্রচুর মেঘ জমেছিল। ফলে ভূমির বিকিরণ বাধাপ্রাপ্ত হয়েছিল। কাল বুধবারও তাপমাত্রা কিছুটা কম থাকবে। এরপর আবার বাড়তে থাকবে। অবশ্য আকাশে মেঘ ও কুয়াশার ঘোর না থাকায় তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি কমলেও হাড়কাঁপানো শীতের অনুভূতি ফিরবে না। শিগগির বৃষ্টিরও আর সম্ভাবনা নেই।

পরিবেশ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন