default-image

পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে লঘুচাপের সৃষ্টি হয়েছে। এর প্রভাবে আগামী তিন দিন দেশজুড়ে বৃষ্টি হতে পারে। তবে বৃষ্টির কারণে বড় কোনো প্রভাব পড়বে না বলে মনে করছেন আবহাওয়াবিদেরা।

আবহাওয়া অধিদপ্তরের আজ সোমবার সন্ধ্যার পূর্বাভাসে জানানো হয়, পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে ভারতের অন্ধ্রপ্রদেশের উপকূলে একটি লঘুচাপের সৃষ্টি হয়েছে। এটি আরও ঘনীভূত হতে পারে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে। লঘুচাপের প্রভাবে রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী , খুলনা ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি হতে পারে। তবে উত্তরাঞ্চলের কোথাও কোথাও ভারী বৃষ্টি হতে পারে। দিন রাতের তাপমাত্রা সারা দেশে অপরিবর্তিত থাকতে পারে। বৃষ্টির প্রবণতা ৭২ ঘণ্টা বা তিন দিন অব্যাহত থাকতে পারে।

বিজ্ঞাপন

আবহাওয়াবিদ আবদুল মান্নান প্রথম আলোকে বলেন, লঘুচাপটি বাংলাদেশ থেকে বেশ দূরে ভারতের অন্ধ্রপ্রদেশের উপকূলীয় এলাকায় রয়েছে। তাই বাংলাদেশে এর বড় প্রভাব নাও পড়তে পারে। কোথাও টানা বৃষ্টি হবে। কোথাও বিচ্ছিন্নভাবে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এর মধ্যে উত্তরাঞ্চলে ভারী বৃষ্টি হলেও ঢাকাসহ দেশের দক্ষিণাঞ্চলে বিচ্ছিন্নভাবে বৃষ্টি হবে। দক্ষিণাঞ্চলের বৃষ্টি হালকা ধরনের হতে পারে। তবে সারা দেশেই আগামী তিন দিন বৃষ্টি বৃষ্টি ভাব থাকতে পারে।

এদিকে গতকাল রোববার সন্ধ্যা ছয়টা থেকে আজ সন্ধ্যা ছয়টা পর্যন্ত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি ৭৩ মিলিমিটার বৃষ্টি হয়েছে কিশোরগঞ্জের নিকলীতে। রাজধানী ঢাকায় এ সময় বৃষ্টি হয়েছে ৯ মিলিমিটার। এ ছাড়া হাতিয়ায় ৪৬, তেঁতুলিয়ায় ২৬,সন্দ্বীপে ২৪, ফরিদপুরে ২১ এবং মোংলায় ২০ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

মন্তব্য পড়ুন 0