default-image

শীত যাই যাই। কার্যত দেশের কোথাও আর শৈত্যপ্রবাহ নেই। কুয়াশার ঘোরও অনেক হালকা হয়ে গেছে। রোদ উঠছে প্রতিদিনই। তবে এর মধ্যে আবার ঢুকে পড়েছে লঘুচাপ। তার প্রভাবে দেশের উত্তর ও পশ্চিমাঞ্চলে বৃষ্টির সম্ভাবনা দেখা দিয়েছে।

আবহাওয়ার নিয়মিত পূর্বাভাসে বলা হয়েছে, আজ শনিবার রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, সিলেট, ঢাকা ও খুলনা বিভাগের দু-এক জায়গায় ছিটেফোঁটা বৃষ্টি হতে পারে। সঙ্গে বজ্রপাতেরও শঙ্কা রয়েছে। এ ছাড়া দেশের অন্য এলাকায় আকাশ একটু মেঘলা থাকবে। তবে আবহাওয়া থাকবে শুকনা। শেষ রাত থেকে ভোরের দিকে আকাশে হালকা কুয়াশা জমতে পারে। তবে সূর্যের কিরণ আটকে দেওয়ার সামর্থ্য তার থাকবে না। বৃষ্টি হলেও শীতের তীব্রতা বাড়ার সম্ভাবনা নেই। বরং সারা দেশে আজ রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে।

বিজ্ঞাপন

ফেব্রুয়ারিতে বৃষ্টি আমাদের আবহাওয়ায় অস্বাভাবিক কিছু নয়। শীতের শেষ ভাগে বা বসন্তের শুরুতে এমন হালকা মাঝারি বৃষ্টি মাঝেমধ্যে হয়েই থাকে। এবারের বৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছে পশ্চিমা লঘুচাপের কারণে বলে জানালেন আবহাওয়া বিভাগের আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস। তিনি বলেন, ভূমিতে সৃষ্ট এই লঘুচাপ অবস্থান করছে মূলত ভারতের পশ্চিমবঙ্গে। পশ্চিম-উত্তর প্রান্ত দিয়ে সেটি দেশের ওপর প্রভাব বিস্তার করছে। এ কারণেই দেশের পশ্চিম-উত্তরাঞ্চলের বিভাগগুলোতে মৃদু বৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছে। বৃষ্টির সম্ভাবনা কাল রোববারও থাকবে।

আজ শনিবারের আবহাওয়ার নিয়মিত পূর্বাভাসে দেখা যাচ্ছে, দেশের তাপমাত্রা আগের দিনগুলোর মতোই ২ থেকে ৩ ডিগ্রি বৃদ্ধি পেয়েছে। সর্বোচ্চ তাপমাত্রা গত কয়েক দিন থেকে প্রায় ৩০ ডিগ্রি সেলসিয়াসের ওপরেই আছে। আজ দেশের সর্বোচ্চ তাপমাত্রা সীতাকুণ্ডে ৩১ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন সিলেটের শ্রীমঙ্গলে ৮ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। শ্রীমঙ্গল ছাড়া দেশের আর কোথাও তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে নেই।

default-image

পঞ্চগড়ের তেঁতুলিয়াতে সাধারণত তাপমাত্রা কম থাকে। সেখানেও আজ সর্বনিম্ন তাপ সাড়ে ১০ ডিগ্রি। রাজধানী ঢাকায় আজ সর্বোচ্চ তাপমাত্রা ২৯ দশমিক ৫ ডিগ্রি এবং সর্বনিম্ন ১৪ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।

হাওয়া ঘুরে যাচ্ছে। উত্তরের হাওয়া দিক বদলে বইবে দক্ষিণ থেকে। সেই প্রক্রিয়া স্থির হওয়ার আগে কয়েক দিন একটু এলোমেলো বাতাস বইতে থাকবে। তার ঝাপটায় গায়ে একটু শিরশিরে অনুভূতিও হবে। আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস বলেন, আগামী দিনগুলোতে শৈত্যপ্রবাহের সম্ভাবনা বিশেষ নেই। স্থানীয়ভাবে হয়তো দু-একটি স্থানে একটু শীত পড়তে পারে।

বিজ্ঞাপন
পরিবেশ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন