default-image

শ্রীমঙ্গল, পাবনা, বগুড়া, বদলগাছী, দিনাজপুর, চুয়াডাঙ্গা এবং রংপুর বিভাগের অনেক এলাকায় আজ শনিবার মৃদু শৈত্যপ্রবাহ চলছে। আজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে শ্রীমঙ্গলে, ৭ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। আগামী দুই থেকে তিন দিন পর্যন্ত এই মৃদু শৈত্যপ্রবাহ অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়া অধিদপ্তর আরও জানায়, সারা দেশের আবহাওয়া শুষ্ক রয়েছে। মাঝরাত থেকে নদ-নদীর অববাহিকা এলাকায় ঘন ও মাঝারি ধরনের কুয়াশা বাড়বে।

বিজ্ঞাপন

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. শাহিনুল ইসলাম প্রথম আলোকে বলেন, ‘উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিত অংশের প্রভাবে এই মৃদু শৈত্যপ্রবাহ চলছে। এই উচ্চচাপ বলয়ের বর্ধিত অংশ ১৪ জানুয়ারি ভারতের পশ্চিমবঙ্গ এবং পার্শ্ববর্তী অঞ্চলে প্রবেশ করে। গত বৃহস্পতিবার থেকে আমাদের দেশের বেশ কিছু অঞ্চল এই উচ্চচাপ বলয়ের প্রভাবে আসে। তবে ধীরে ধীরে এর প্রভাব কমে আসছে।’

মো. শাহিনুল ইসলাম আরও জানান, উচ্চচাপ বলয়টির কেন্দ্র এখন পশ্চিমবঙ্গে অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ বঙ্গোপসাগরে অবস্থান করছে। আগামী দুই থেকে তিন দিন দেশে তাপমাত্রা প্রায় এখনকার মতোই থাকবে। এরপর বাড়তে পারে।

পরিবেশ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন