সিলেটে পাইপলাইন বসাতে টিলা ধ্বংস

সিলেট অঞ্চলের টিলা বা পাহাড় কাটার ক্ষেত্রে পরিবেশ আইন ছাড়াও উচ্চ আদালতের নিষেধাজ্ঞা আছে।

পাইপলাইন বসাতে কাটা হচ্ছে টিলা। গতকাল সিলেট নগরের বড়শলা এলাকায়।
ছবি: প্রথম আলো

সিলেট নগরের বড়শালা এলাকায় টিলা কাটছে জালালাবাদ গ্যাস কোম্পানি। কোম্পানিটি বলছে, কোম্পানীগঞ্জ উপজেলায় নির্মাণাধীন বঙ্গবন্ধু হাইটেক পার্কে গ্যাস–সংযোগের পাইপলাইন বসানোর জন্য টিলা কাটা হচ্ছে। তবে এ জন্য পরিবেশ অধিদপ্তর বা উচ্চ আদালতের অনুমতি নেয়নি কোম্পানিটি।

পরিবেশ সংরক্ষণ আইন, ১৯৯৫-এর ৬(খ) ধারা অনুযায়ী, কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান সরকারি বা আধা সরকারি বা স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের মালিকানাধীন বা দখলাধীন বা ব্যক্তিমালিকানাধীন পাহাড় ও টিলা কর্তন করতে পারবে না। তবে অপরিহার্য জাতীয় স্বার্থে অধিদপ্তরের ছাড়পত্র নিয়ে পাহাড় বা টিলা কাটা যেতে পারে।

তবে সিলেট অঞ্চলের টিলা বা পাহাড় কাটার ক্ষেত্রে পরিবেশ আইন ছাড়াও উচ্চ আদালতের নিষেধাজ্ঞা আছে। আবেদন করেও টিলা-পাহাড় কাটা যায় না বলে জানিয়েছেন পরিবেশ অধিদপ্তরের বিভাগীয় পরিচালক মোহাম্মদ এমরান হোসেন।

জালালাবাদ গ্যাস কোম্পানি সরকারি স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান। তারা যেটি কাটছে, সেটি স্থানীয়ভাবে কাকুয়াপারের টিলা নামে পরিচিত। এর একদিকে ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দর। পাশ দিয়ে গেছে সিলেট-কোম্পানীগঞ্জ মহাসড়ক।

টিলাটির আশপাশের এলাকার কয়েকজন জানান, গত শুক্রবার সকালে লাল নিশানা টাঙিয়ে খননযন্ত্র দিয়ে টিলা কাটা শুরু হয়। সড়কের এক পাশে টিলার ঢাল থেকে চূড়ার দিক পর্যন্ত কাটা হয়।

গতকাল শনিবার দুপুরে গিয়ে দেখা যায়, টিলাটির দুই পাশে দুটি লাল নিশানা টাঙানো। সিলেট-কোম্পানীগঞ্জ সড়কের জন্য টিলাটির এক পাশে প্রতিরক্ষা দেয়াল রয়েছে। সেখান থেকে কাটা হয়েছে টিলা। পশ্চিম দিকের অংশ যত্রতত্রভাবে খোঁড়া। টিলার ঢাল থেকে চূড়ার দিকের প্রায় চার শতক খোঁড়া অবস্থায় রয়েছে। পূর্ব দিকে টিলার ঢাল কেটে নেওয়ায় খাড়া হয়ে পড়েছে একাংশ।

বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) সিলেটের যুগ্ম সম্পাদক ছামির মাহমুদ বলেন, সিলেট-কোম্পানীগঞ্জ মহাসড়ক দিয়ে ভোলাগঞ্জ পাথর কেয়ারি থেকে প্রতিদিন শত শত ট্রাক যাতায়াত করে। টিলা ধসে যাতে যানবাহন চলাচলে বিঘ্ন না ঘটে, সে জন্য কয়েক বছর আগে টিলার একদিক প্রতিরক্ষা দেয়াল নির্মাণ করে সড়ক ও জনপথ (সওজ) বিভাগ। টিলা কাটায় এ প্রতিরক্ষা দেয়ালও ক্ষতির মুখে পড়েছে।

এ বিষয়ে কথা বলার জন্য যোগাযোগ করলে নগরীর মেন্দিবাগ এলাকায় অবস্থিত জালালাবাদ গ্যাস ভবন থেকে বলা হয়, কোম্পানীগঞ্জে বঙ্গবন্ধু হাইটেক পার্ক নির্মাণ করা হচ্ছে। সেখানে গ্যাস–সংযোগের জন্য ১২ ইঞ্চি পাইপলাইন বসাতে সড়কের পাশের একটি অংশ কাটা হচ্ছে। এ জন্য সওজ বিভাগের কাছ থেকে সংস্কার করে দেওয়ার শর্তে রাস্তা কাটার অনুমতি নেওয়া হয়েছে।

জানতে চাইলে জালালাবাদ গ্যাসের উপমহাব্যবস্থাপক (পরিকল্পনা শাখা) প্রকৌশলী সৈয়দ ফজলুল হক বলেন, হাইটেক পার্কে গ্যাস–সংযোগের জন্য পাইপলাইন স্থাপন করা হচ্ছে। এ জন্য সড়কের পাশের পাইপলাইন নিতে কিছু টিলা কাটা পড়ছে। এ জন্য পরিবেশ অধিদপ্তর থেকে ছাড়পত্র নেওয়ার বিষয়টি প্রক্রিয়াধীন।

তবে পরিবেশ অধিদপ্তরের বিভাগীয় কার্যালয়ের পরিচালক মোহাম্মদ এমরান হোসেন বলেন, ‘গ্যাস–সংযোগের জন্য ছাড়পত্রের আবেদন জালালাবাদ গ্যাস কর্তৃপক্ষ করেনি। তা ছাড়া আবেদন করেও সিলেট অঞ্চলের কোনো টিলা বা পাহাড় কাটা যায় না। এ ক্ষেত্রে উচ্চ আদালতের নিষেধাজ্ঞা আছে।