default-image

মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে মৌলভীবাজারের কমলগঞ্জের লাউয়াছড়া জাতীয় উদ্যানে ১১টি বন্য প্রাণী অবমুক্ত করা হয়। অজগর সাপ, বাঘ, বন বিড়ালসহ এই ১১টি বিপন্ন প্রাণীকে লাউয়াছড়া জাতীয় উদ্যানে ছেড়ে দেওয়া হয়েছে।

আজ মঙ্গলবার বেলা ১১টার দিকে লাউয়াছড়া জাতীয় উদ্যানের আমতলী এলাকায় ৩টি অজগর সাপ, ১টি মেছো বাঘ, ১টি বনবিড়াল, ১টি গন্ধ গোকুল, ১টি তক্ষক, ২টি সরালি হাঁস, ২টি বেগুনি কালিম পাখি অবমুক্ত করা হয়। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রাণীগুলো অবমুক্ত করেন বিজিবির শ্রীমঙ্গল সেক্টরের সেক্টর কমান্ডার কর্নেল মো. জোবায়ের হাসনাৎ।

বাংলাদেশ বন্য প্রাণী সেবা ফাউন্ডেশনের চেয়ারম্যান সিতেশ রঞ্জন দেব বলেন, ‘অবমুক্ত করা প্রাণীগুলো বিভিন্ন সময় এ অঞ্চলের লোকালয়ে মানুষের হাতে ধরা পড়ে। আমরা এগুলোকে আহত অবস্থায় উদ্ধার করে সুস্থ করে আবার বনে অবমুক্ত করেছি। প্রতিবছরই আমরা স্বাধীনতা দিবসে বন্য প্রাণীদের স্বাধীন জীবনে ফিরিয়ে দিই।’ প্রাণী অবমুক্ত করার পর অতিথিরা লাউয়াছড়ায় একটি বটবৃক্ষের চারা রোপণ করেন।

এই প্রাণীদের অবমুক্ত করার সময় উপস্থিত ছিলেন ৪৬ বিজিবির অধিনায়ক লে. কর্নেল মো. আরিফুল হক, বন্য প্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ মৌলভীবাজারের সহকারী বন সংরক্ষক মো. আনিসুর রহমান, লাউয়াছড়া বনবিট অফিসার আনোয়ার হোসেন প্রমুখ।

বিজ্ঞাপন
পরিবেশ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন