default-image

সাড়ে ৭ মাসেরও বেশি সময় বন্ধ থাকার পর আগামী ১ নভেম্বর থেকে লাউয়াছড়া জাতীয় উদ্যান পর্যটকদের জন্য খুলে দেওয়া হচ্ছে। করোনাভাইরাসের সংক্রমণের কারণে সরকারি নির্দেশে গত ১৯ মার্চ থেকে মৌলভীবাজারের কমলগঞ্জে অবস্থিত লাউয়াছড়া উদ্যান পর্যটকদের জন্য বন্ধ ছিল।  

জানা গেছে, মে মাস থেকে ভারী বৃষ্টিতে লাউয়াছড়ার গাছপালা সতেজ হয়ে উঠে। নিষেধাজ্ঞার কারণে এই সময়ে পর্যটকেরা উদ্যানে প্রবেশ করতে না পারায় নিজেদের ভুবনে বেশ ভালো ছিল বন্যপ্রাণীরা।

লাউয়াছড়া ইকো ট্যুর গাইড সাজু মানছিয়াং বলেন, করোনার কারণে এই উদ্যানে পর্যটকদের গাইডরা চরম দুর্ভোগে ছিলেন। পর্যটকদের যাতায়াতে এখন আবার মুখরিত হবে এই উদ্যান। এতে তাদের দৈন্যদশা কিছুটা হলেও কমবে।

লাউয়াছড়া খাসিয়াপুঞ্জির হেডম্যান ফিলা পত্নী বলেন, পর্যটক প্রবেশ বন্ধ থাকায় লাউয়াছড়া জাতীয় উদ্যানের প্রকৃতি ও পরিবেশ খুবই ভালো ছিল। উদ্যানটি পর্যটকদের জন্য খুলে দেওয়া হলেও কিছুটা নিয়ন্ত্রণ দরকার। এতে করে বন ও পরিবেশের মঙ্গল হবে।

বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের মৌলভীবাজারের বিভাগীয় বন কর্মকর্তা মো. রেজাউল করিম বলেন, সরকারি নির্দেশনা পেয়ে  গত ১৯ মার্চ থেকে লাউয়াছড়া উদ্যান পর্যটকদের জন্য বন্ধ রাখা হয়। এখন আবার সরকারি নির্দেশে উদ্যানটি পর্যটকদের জন্য খুলে দেওয়া হচ্ছে।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0