বই পড়বে সকল বন্ধু

পলান সরকার
পলান সরকার

সারা দেশে বন্ধুরা কমবেশি বই পাঠের সঙ্গে যুক্ত। কোনো কোনো বন্ধুসভার আছে নিয়মিত পাঠচক্রের আসর। তাঁরা বাছাই করে বই পাঠের আয়োজন করেন। বাংলা সাহিত্য ও বিশ্বসাহিতে৵র উল্লেখযোগ্য বইগুলো পড়ার চেষ্টা করেন বন্ধুরা। যতগুলো কর্মসূচি আমাদের আছে তার মধে৵ বইপড়া কর্মসূচি অন্যতম। একে আমরা কোনোভাবেই অবহেলা করতে পারি না। আমরা চাই প্রতিটি বন্ধুসভাতেই নিয়মিত বই পড়ার আয়োজন থাকবে, বই নিয়ে জমজমাট আলোচনার আসর বসবে।

যে বন্ধুরা বই পড়েন, তাঁরা অন্য বন্ধুদের বই পাঠে উৎসাহিত করবেন।

বন্ধুসভার কার্যকরী কমিটির প্রত্যেক সদস্যের বই পড়া বাধ্যতামূলক। যে প্রতিনিধি বন্ধুরা বই পাঠে আগ্রহী তাঁদের যেন এই আসরে আমরা আমন্ত্রণ জানাই। এখন থেকে প্রতি শনিবার সারা দেশে প্রতিটি বন্ধুসভায় পাঠচক্রের আসর বসবে। আর এ উপলক্ষে পাঠচক্রের উদ্বোধন করবেন বইপ্রেমী পলান সরকার। উদ্বোধন হবে রাজশাহীর বাঘা উপজেলায়। ১৯ আগস্ট শনিবার এ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন প্রথম আলো রাজশাহীর বন্ধুরা। বন্ধুরা শপথ নেবেন সারা জীবন বই পড়ার। শপথবাক্য পাঠ করাবেন পলান সরকার।

শপথবাক্য, ‘আমি সারা জীবন নিয়মিত বই পড়ব। বই হবে আমার বন্ধু। আমি আমার আশপাশের সবাইকেও বই পড়তে উৎসাহিত করব।’ এ শপথবাক্য হবে সারা দেশের সব বন্ধুর। তাঁরা ওই দিন এ শপথবাক্যটিও পাঠ করতে পারেন।

বই নির্বাচনের ক্ষেত্রে আমরা কী করব? বিশ্বসাহিত্য কেন্দ্র ও প্রথমা প্রকাশিত যেকোনো বই আমরা পাঠচক্রের জন্য নির্বাচন করতে পারি। অথবা বাংলা সাহিত্য ও বিশ্বসাহিতে৵র যেকোনো উল্লেখযোগ্য বই। অথবা বন্ধুসভার কার্যকরী কমিটির বন্ধুরা ঠিক করে নেবেন তাঁরা কী বই পড়বেন। সারা দেশের সকল বন্ধু বই পড়বে, এটাই আমাদের চাওয়া।
লেখক: সভাপতি, প্রথম আলো বন্ধুসভা জাতীয় পরিচালনা পর্ষদ