সিলেটসভার উদ্যোগ

বইমেলার সব প্রস্তুতি শেষ। এবার কেবল উদ্বোধনের অপেক্ষা। তবে পাঠকদের তর যেন শেষ হচ্ছে না। তাঁরা ফোন করে পর্যন্ত জেনে নেওয়ার চেষ্টা করছেন, কোন কোন প্রকাশনা প্রতিষ্ঠান এবারের বইমেলায় অংশ নিচ্ছে? আর বন্ধুসভার সদস্যদেরও ব্যস্ততার শেষ নেই।

গত দুই বছরের ধারাবাহিকতায় এবারও ‘সিলেট বইমেলা’ অনুষ্ঠিত হবে নগরের চৌহাট্টা এলাকার সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে। বরাবরের মতোই মেলার আয়োজক হচ্ছে প্রথম আলো সিলেট বন্ধুসভা। এবার আয়োজনে সিলেট সিটি করপোরেশন সহযোগিতা করছে। প্রতিদিন বেলা তিনটা থেকে রাত আটটা পর্যন্ত মেলা সবার জন্য উন্মুক্ত থাকবে। মেলা মঞ্চে অনুষ্ঠিত হবে সাংস্কৃতিক অনুষ্ঠান, নতুন বইয়ের মোড়ক উন্মোচন, কবিতা ও ছড়া পাঠ, আলোচনা সভা এবং সাহিত্য পুরস্কার প্রদানের মতো অনুষ্ঠান।

সদস্যরা মেলা আয়োজনের ব্যাপারে বিশেষ বৈঠক করেছেন। সেখানে তাঁরা বইমেলা-সংক্রান্ত কাজের দায়িত্ব বণ্টনের পাশাপাশি সিদ্ধান্ত নেন, বইমেলা উপলক্ষে একটি সুদৃশ্য স্মরণিকা বের করা হবে। এতে বন্ধুসভার সদস্যদের পাশাপাশি দেশের প্রতিষ্ঠিত লেখকদের রচনাও সংকলিত হবে। সব মিলিয়ে এক উৎসবমুখর বইমেলা আয়োজনের জন্য মুখিয়ে আছেন সিলেট বন্ধুসভার সদস্যরা।