'একজন বন্ধু দুটি বই'

একজন বন্ধু দুটি বই: মডেল, বন্ধু ফারিয়া নাওমি
একজন বন্ধু দুটি বই: মডেল, বন্ধু ফারিয়া নাওমি

আর তিন দিন পরই শুরু হচ্ছে অমর একুশে গ্রন্থমেলা। প্রাণের মেলা। এই মেলার জন্য অপেক্ষা করে থাকেন আমাদের হাজারো বন্ধু। ঘুরে বেড়ান মেলার মাঠে। সংগ্রহ করেন নতুন নতুন বই। খুঁজে বেড়ান প্রিয় লেখকদের।

ভাষার এই মাসকে কেন্দ্র করে অনেক বন্ধুর বই বের হয়। সে বই নিয়ে কত না উচ্ছ্বাস। এই মাসকে কেন্দ্র করে বন্ধুরা বের করেন একুশের নানা সংকলন।

এবার আমরা আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন সব বন্ধুসভার জন্য বাধ্যতামূলক করে দিতে চাই। সারা দেশে যত বন্ধুসভা আছে, তারা সবাই দিবসটি বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে পালন করবে। কোনো বন্ধুসভাই বাদ থাকবে না।

ভাষাশহীদদের স্মরণে বন্ধুসভা জাতীয় পর্ষদ ৩১ জানুয়ারি আয়োজন করেছে কবিতা আবৃত্তি আসরের। এটি অনুষ্ঠিত হবে প্রথম আলো অফিসের সিএ ভবনের পঞ্চম তলায়। আমরা চাই ফেব্রুয়ারি মাসে নানা আয়োজন, নানা কর্মসূচি। কবিতা আবৃত্তির আসর। স্বরচিত কবিতা পাঠের আসর। দেয়ালিকা প্রকাশ। ভাঁজপত্র প্রকাশ। একুশের সংকলন বের করা। কত কিছুর আয়োজন হতে পারে।

আমাদের বন্ধু সমাবেশে কথাটা উঠেছিল। যে ভাষার জন্য মানুষ প্রাণ দিয়েছেন, সেই মাতৃভাষাটা কি আমরা শুদ্ধ করে বলব না, বলা শিখব না? প্রমিত উচ্চারণে কথা বলার যোগ্যতা কেন আমরা অর্জন করব না? সুন্দর করে কথা বলা মানেও শহীদদের শ্রদ্ধা করা।

এবারও বেশ কয়েকটি বন্ধুসভা বইমেলার আয়োজন করছে। কয়েকটি বন্ধুসভা অন্যদের আয়োজনে অংশ নিচ্ছে। সিলেট বন্ধুসভার নিজস্ব উদ্যোগে হচ্ছে ১৫ দিনব্যাপী বইমেলা। বইমেলায় অংশ নেওয়ার ১২ বছর পূর্ণ করছে এবার পাবনা বন্ধুসভা। তঁাদের অভিনন্দন জানিয়ে রাখি।

গত বছর আমরা ২২ ফেব্রুয়ারিকে বই উপহার দিবস ঘোষণা করেছিলাম। দিবসটি ঢাকায় পালিতও হয়েছে। আমরা প্রত্যাশা করছি সারা দেশের বন্ধুরা এবার দিবসটি পালন করবেন। বন্ধুরা পরস্পরকে বই উপহার দেবেন।

আমরা চাই প্রত্যেক বন্ধু অন্তত দুটি করে বই কিনবেন এবার ফেব্রুয়ারি মাসে। এ আয়োজনের নাম দেওয়া হয়েছে, ‘একজন বন্ধু দুটি বই।’ যে বন্ধুসভায় সর্বোচ্চ সংখ্যক বন্ধু বই কিনবেন, তাঁদের আমরা সেরা ঘোষণা করব। ২০টি বন্ধুসভা সেরার আওতায় থাকবে। তাদের নাম আমরা বন্ধুসভার পাতায় প্রকাশ করব। ফেসবুক পেজে ও ওয়েবসাইটে তাদের নাম থাকবে। সেরা প্রতিটি বন্ধুসভা পাবে একটি করে ক্রেস্ট।

প্রতিটি বন্ধুর গড়ে উঠুক ব্যক্তিগত লাইব্রেরি। যে বন্ধু যেখানেই থাকুন না কেন। হলে, হোস্টেলে, মেসে, বাড়িতে যেখানেই থাকুন না কেন আমাদের বন্ধু, তাঁর আশপাশ ভরা থাকবে বইয়ে। বই হোক আমাদের বড় বন্ধু।

সভাপতি: প্রথম আলো বন্ধুসভা জাতীয় পরিচালনা পর্ষদ।