নতুনের আবাহন

আমাদের ফুটবল প্রেমের খবর এখন ছড়িয়ে গেছে বিশ্বব্যাপী। ব্রাজিলের রাষ্ট্রদূত খেলা দেখেন নারায়ণগঞ্জের ব্রাজিলভক্তের বাড়িতে। ব্রাজিলের তিন সাংবাদিক সম্প্রতি বাংলাদেশে এসে মন্তব্য করেছেন, ব্রাজিল ফুটবলের এত ভক্ত পৃথিবীর আর কোথাও তাঁরা দেখেননি। জার্মানির ভক্ত তৈরি করেছেন সাড়ে ৫ কিলোমিটার দীর্ঘ পতাকা।

মেসির ফ্যান পেজ থেকে শেয়ার হয় আমাদের উন্মাদনার ভিডিও। বিশ্বকাপ ফুটবলে আর্জেন্টিনার প্রতি আমাদের আবেগ দেখে আপ্লুত খোদ আর্জেন্টাইনরাই। আর্জেন্টাইনরা এখন চান, মেসিরা যেন ঢাকায় বাংলাদেশের সঙ্গে একটি প্রীতি ম্যাচ খেলেন। আর্জেন্টাইন ফুটবল ফেডারেশনের কাছে এ ব্যাপারে পিটিশনও করেছেন তাঁরা।

প্রতিবারের চেয়ে এবারের বিশ্বকাপ একটু চমক জাগানিয়া ফল উপহার দিচ্ছে। ফেবারিট দল আমাদের আশাহত করে চলেছে, যার প্রকাশ সাবেক চ্যাম্পিয়ন জার্মানিসহ ইতিমধ্যে বিদায় নিয়েছে আর্জেন্টিনা, ব্রাজিল, স্পেন ও পর্তুগালের মতো দল। বিদায় নিয়েছেন দুই বিশ্বসেরা তারকা ফুটবলার মেসি ও রোনালদো।

বীরদর্পে চমকপ্রদ খেলা খেলে আমাদের বিনোদিত করেছে সুইডেন, বেলজিয়াম, রাশিয়া, ক্রোয়েশিয়া, জাপান, ডেনমার্ক, সুইজারল্যান্ড ও মেক্সিকো। এ যেন নতুনের আবাহন। এবার নতুন একটি দল বিশ্বচ্যাম্পিয়ন হলেও আমরা অবাক হব না।

শাহিন মাহফুজ: সাধারণ সম্পাদক, ঢাকা মহানগর বন্ধুসভা