পাবনা বন্ধুসভার একবেলা

ছায়া সুনিবিড় সবুজ গ্রাম। প্রাচীরঘেরা একটি বাড়িতে তৈরি হয়েছে প্রবীণ কল্যাণ ক্লাব। প্রতিদিন বিকেলে শতাধিক প্রবীণ ব্যক্তি সেখানে আসেন। সংবাদপত্র পড়েন, গল্প করেন, একসঙ্গে চা-নাশতা খান। ভাগাভাগি করেন একে অপরের সুখ-দুঃখ।

প্রবীণদের সঙ্গে একটি বিকেল কাটানোর মধ্য দিয়ে প্রথম আলোর প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠান শুরু করে
প্রবীণদের সঙ্গে একটি বিকেল কাটানোর মধ্য দিয়ে প্রথম আলোর প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠান শুরু করে


৬ নভেম্বর বিকেলে পাবনা বন্ধুসভার বন্ধুরা এই প্রবীণদের সঙ্গে একটি বিকেল কাটানোর মধ্য দিয়ে প্রথম আলোর প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠান শুরু করে। বন্ধুরা ক্লাবে গিয়ে প্রবীণদের বিকেলের নাশতা ও চা তৈরি করে খাওয়ান। শীতের আগমন উপলক্ষে তাঁদের হাত ও পায়ের মোজা উপহার দেন। কুইজের মাধ্যমে কয়েকজন প্রবীণকে ছাতা উপহার দেন। তাঁদের শরীরের খোঁজখবর নেন এবং গল্প ও আড্ডায় একটি বিকেল কাটান। বন্ধুরা প্রবীণদের পড়ার জন্য আগামী এক বছর একটি করে প্রথম আলো পত্রিকা প্রদানের ঘোষণা দেন। এতে উপস্থিত প্রবীণেরাও আনন্দ প্রকাশ করেন।

নৃত্য পরিবেশন করেন বন্ধু ফারজানা মিম
নৃত্য পরিবেশন করেন বন্ধু ফারজানা মিম


এ সময় উপস্থিত ছিলেন ক্লাবের সমন্বয়কারী আবুল বাশার, স্থানীয় খতিব জাহিদ উচ্চবিদ্যালয় পরিচালনা পরিষদের সহসভাপতি ইব্রাহীম হোসেন, আসাদুজ্জামান প্রমুখ।
দ্বিতীয় দিন ৭ নভেম্বর বিকেলে পাবনা প্রেসক্লাব মিলনায়তনে আয়োজন করা হয় শুভেচ্ছা বিনিময় আনন্দ আড্ডার। বন্ধুসভার সমবেত বন্ধুদের নিয়ে জাতীয় সংগীত দিয়ে অনুষ্ঠান শুরু হয়। এরপর বন্ধুরা পরপর দুটি আলোর গান পরিবেশন করেন। অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য দেন পাবনা জেলা পরিষদের চেয়ারম্যান রেজাউল রহিম, পাবনা সরকারি এডওয়ার্ড কলেজের অধ্যক্ষ হ‌ুমায়ূন কবির মজুমদার, জেলার প্রবীণ শিক্ষক শিবজিত নাগ, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোখলেসুর রহমান, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক আবদুল আলিম প্রমুখ।

প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে গান পরিবেশন করেন বন্ধুরা
প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে গান পরিবেশন করেন বন্ধুরা


অনুষ্ঠানটি সঞ্চালন করেন বন্ধুসভার সাবেক সভাপতি স্বাধীন মজুমদার। বক্তব্য দেন প্রথম আলোর পাবনা প্রতিনিধি সরোয়ার মোর্শেদ।
শুভেচ্ছা বিনিময়ের পাশাপাশি চলে সাংস্কৃতিক অনুষ্ঠান। গান পরিবেশন করেন পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন মো. হাবিবুল্লাহ, অতিরিক্ত পুলিশ সুপার গৌতম কুমার বিশ্বাস, বন্ধুসভার বন্ধু চাঁদনী, অয়ন বসাক ও হাসান। স্বরচিত কবিতা আবৃত্তি করেন বন্ধু অঞ্জলী ভৌমিক। বন্ধু জুয়েল ঘোষ আবৃত্তি করেন শামসুর রাহমানের ‘স্বাধীনতা তুমি’ কবিতাটি। দেশাত্মবোধক গানের সঙ্গে নৃত্য পরিবেশন করেন বন্ধু ফারজানা মিম। অনুষ্ঠানে আগত বন্ধুদের শপথবাক্য পাঠ করান শিক্ষক শিবজিত নাগ। বন্ধুরা হাত তুলে মাদক ও জঙ্গিবাদ বিরোধী শপথ করেন।