রংধনুর রং

কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের সামাজিক সংগঠন রংধনুর মানবতার দেয়াল
কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের সামাজিক সংগঠন রংধনুর মানবতার দেয়াল


সময়টা শীতকাল। এখন কেউ দামি ট্রাকস্যুট পরে চলে আর কেউবা ছেঁড়া, পাতলা পোশাক। অর্থের অভাবে তাদের শীত, গ্রীষ্ম, বর্ষা কাটে একই ভাবে। মানুষের একটি সদিচ্ছাই হয়তো অন্য একজন মানুষের প্রয়োজনের খোরাক হতে পারে। মানুষের প্রাত্যহিক জীবনের ব্যবহারের অতিরিক্ত এবং অপ্রয়োজনীয় কিন্তু ব্যবহারযোগ্য শীতের পোশাক-পরিচ্ছদ আমাদের নিজগৃহে রয়ে যায়। অথচ একটু আন্তরিক সদিচ্ছাতেই হয়তো কোনো শীতার্ত মানুষ এই পোশাক ব্যবহার করে উপকৃত হতে পারে।

এই শীতের তীব্রতা থেকে কিছুটা হলেও সমাজের সুবিধাবঞ্চিত হতদরিদ্র অসহায় মানুষের পাশে উষ্ণতা ছড়াতে মানবতার আলোকবর্তিকা হয়ে দাঁড়িয়েছে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের সামাজিক সংগঠন ‘রংধনু’।
বিশ্ববিদ্যালয়–সংলগ্ন কাজী নজরুল ইসলামের স্মৃতিবিজড়িত বটতলার পাশে রংধনু সংগঠনটি গড়ে তোলে মানবতার দেয়াল। ইতিমধ্যে দেশের বিভিন্ন জায়গায় ব্যক্তিগত উদ্যোগ ও সংগঠন গড়ে তুলছে এই মানবতার দেয়াল। সহযোগিতার প্রক্রিয়াটি অল্প সময়ে ব্যাপক জনপ্রিয় হয়ে উঠেছে ।

মানবতার দেয়ালটি বিশ্ববিদ্যালয়ের বইরে বটতলা–সংলগ্ন হওয়ায় এলাকার দরিদ্র মানুষরা প্রয়োজনীয় কাপড় সংগ্রহ করতে পারবে সহজে। দেয়ালটির কার্যক্রম শুরু করার পর অনেকেই নিজের অপ্রয়োজনীয় কাপড় রেখে যাচ্ছে এবং অনেকেই সেখান থেকে নিজের প্রয়োজনীয় কাপড় নিতে পারছে।

সংগঠনটি এর আগেও কিছু ব্যতিক্রমী কাজ করে আলোচনায় এসেছে, যার মধ্যে গ্রামের দরিদ্র পরিবারের শিক্ষার্থীদের মধ্যে শিক্ষা উপকরণ বিতরণ, বৃক্ষরোপন, ফ্রি ব্লাড গ্রুপিং অন্যতম।