এবার কলকাতার মঞ্চে মীর ও মৌসুমী

মীর লোকমান ও কামরুন্নাহার মৌসুমী
মীর লোকমান ও কামরুন্নাহার মৌসুমী


১০ থেকে ১৫ জানুয়ারি কলকাতার সোমা মাইম থিয়েটার আয়োজন করেছে ‘মাইম ফিয়েস্তা ২০১৯’৷ ১০ জানুয়ারি উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন ভারতের ন্যাশনাল মাইম ইনস্টিটিউটের পরিচালক পদ্মশ্রী নিরঞ্জন গোস্বামী।

প্রথমবারের মতো আয়োজিত এই অনুষ্ঠানে অংশ নিচ্ছেন বন্ধুসভা জাতীয় পরিচালনা পর্ষদের সাংগঠনিক সম্পাদক ও ঢাকা ইউনিভার্সিটি মাইম অ্যাকশনের জ্যেষ্ঠ সহসভাপতি কামরুন্নাহার মৌসুমী এবং ঢাকা বিশ্ববিদ্যালয় বন্ধুসভার সাবেক সহসভাপতি মীর লোকমান।

১০ জানুয়ারি কলকাতার শিশির মঞ্চে উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে সাম্প্রতিক আলোচিত ‘হ্যাশট্যাগ মি টু’ নিয়ে একক মূকাভিনয় পরিবেশন করবেন মৌসুমী। ‘হ্যাশট্যাগ মি টু’ নির্দেশনা দিয়েছেন মীর লোকমান। ঢাকার শাহবাগের শওকত ওসমান মিলনায়তন ও রংপুরের টাউন হল চত্বরে পর পর দুটি প্রদর্শনী শেষে এবার এ প্রযোজনাটির ৩য় প্রদর্শনী হচ্ছে কলকাতার মঞ্চে।

সোমা মাইম থিয়েটারের পরিচালক সোমা দাস জানান, মূকাভিনয়ে নারীদের অবদান তুলে ধরতে এবং কলকাতার পাঁচজন গুণী নারী মূকাভিনয়শিল্পীকে সম্মাননা প্রদানের লক্ষ্যে আয়োজন করা হয়েছে এই উৎসবের।

১১ থেকে ১৪ জানুয়ারি এই উৎসবের অংশ হিসেবে আয়োজন করা হয়েছে মূকাভিনয় কর্মশালার। ঢাকা ইউনিভার্সিটি মাইম অ্যাকশনের প্রতিষ্ঠাতা পরিচালক মীর লোকমান প্রশিক্ষক হিসেবে এই কর্মশালায় অংশ নেবেন।