ময়মনসিংহ বন্ধুসভার সেন্ট মার্টিন ভ্রমণ

জাতীয় পতাকা নিয়ে সমুদ্র পাড়ে বন্ধুরা
জাতীয় পতাকা নিয়ে সমুদ্র পাড়ে বন্ধুরা


১০ জানুয়ারি ময়মনসিংহ বন্ধুসভা সেন্ট মার্টিন ভ্রমণ করে। পাঁচ দিনের এ ভ্রমণ শেষ হয় ১৪ জানুয়ারি। ভ্রমণে অংশ নেন ময়মনসিংহ বন্ধুসভার ১২ জন বন্ধু। তাঁরা হলেন আবুল বাশার, শাহিদা সনি, শেখ শামীম, তৌকির ইসলাম, ফয়জুন্নেসা তনু, মামুন খান, জাহাঙ্গীর আলম, নাদিরা মিতু, মেহেরুল ইমরান, নাজমুন নাহার, মামুন মিয়া ও লিটন।

আমরা সন্ধ্যায় ময়মনসিংহ থেকে চট্টগ্রামের উদ্দেশে রওনা হই। শুরুতেই আমরা বিজয় এক্সপ্রেসে চেপে বসি। ভোরে পৌঁছে যাই চট্টগ্রামে। সেখান থেকে সকাল ৭টায় কক্সবাজারের উদ্দেশে রওনা হই। দুপুর ১২টায় পৌঁছায়। সেদিন সন্ধ্যা পর্যন্ত কক্সবাজার অবস্থান করে সবাই সূর্যাস্ত অবলোকন করি। সন্ধ্যার পর টেকনাফের উদ্দেশে রওনা হয়ে টেকনাফে রাত্রিযাপন করি।

সেন্ট মার্টিনে বন্ধুরা
সেন্ট মার্টিনে বন্ধুরা


১২ জানুয়ারি সকাল ৯টায় সেন্ট মার্টিনের উদ্দেশে জাহাজে আরোহণ করে দুপুর ১২টায় সেখানে পৌঁছাই। সেদিন বিকেলে আমরা সেন্ট মার্টিন দ্বীপে হুমায়ূন আহমেদের সমুদ্রবিলাস পরিদর্শন করি। সমুদ্রবিলাস পরিদর্শন শেষে বন্ধুরা বাইসাইকেলে পুরো বিচ ঘুরে দেখেন। সমুদ্রে সাঁতার কাটতে গিয়ে সবাই রোমাঞ্চিত হই। সমুদ্রের নীল জল আর প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করতে থাকি আমরা।

রাতে আমরা সেন্ট মার্টিনে ক্যাম্প ফায়ার করে বারবিকিউ পার্টির আয়োজন করি। ১৩ জানুয়ারি সকালে বন্ধুরা সাইকেল চালিয়ে ছেঁড়াদ্বীপ পরিদর্শন করে আসেন।
সেন্ট মার্টিনে দুপুরের খাবার খেয়ে বেলা তিনটায় টেকনাফের উদ্দেশে জাহাজে উঠে পড়ি। সমুদ্রের গর্জন আমাদের স্মৃতির পাতায় পাতায় আঁকড়ে ধরে। প্রাকৃতিক এ সৌন্দর্য বারবার হাতছানি দেয়।
রাত ১২টায় বন্ধুরা চট্টগ্রামে রাত্রিযাপন করি। ১৪ জানুয়ারি সকাল ৭টায় ময়মনসিংহের উদ্দেশে বিজয় এক্সপ্রেসে উঠে বসি।
পুরো ভ্রমণ বন্ধুদের গান, আড্ডা, হাসি ও আনন্দে কাটে।

লেখক: সভাপতি, ময়মনসিংহ বন্ধুসভা।