পড়ো পড়ো এবং পড়ো

২০১৯-এর আমাদের মূল স্লোগান, ‘পড়ো-পড়ো এবং পড়ো।’ এ স্লোগান সবার কাছে পৌঁছেছে কি না আমাদের জানা নেই। তবে মনে করছি, আমরা যেভাবে এটার প্রচারণা চালিয়েছি তাতে সবাই বিষয়টা জানেন।

আমরা বলছি, বছরে বন্ধুরা ১২টি বই পড়বেন। এটা বন্ধুসভার কার্যকরী কমিটির সদস্যদের জন্য বাধ্যতামূলক। তবে অন্য সদস্যদেরও বই পড়ায় উৎসাহিত করতে হবে। বইগুলো পড়তে হবে পাঠচক্রের মাধ্যমে। বইটি সবাই আগে পড়ে এসে পাঠচক্রে যার যার মতো আলোচনায় অংশ নিতে হবে।

কোন ১২টি বই বন্ধুরা পড়বেন সেটা কমিটির সদস্যরাই ঠিক করে নেবেন। আমরা চাই এই পাঠচক্রে আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিরাও যোগ দেবেন। আমরা বন্ধুরা পাঠচক্রে অংশ নেওয়ার জন্য তাঁদের অনুরোধ করতে পারি।
একটি খবর জানাই। এটা আমাদের জন্য অত্যন্ত আনন্দের। গোপালগঞ্জ বন্ধুসভার পাঠচক্রের বই ছিল আরেক ফাল্গুন। তাদের এ পাঠচক্রের আসরে মোট ৬৩জন বন্ধু উপস্থিত ছিলেন।

আসছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। দিবসটি আমরা নানা কর্মসূচির মধ্য দিয়ে উদ্‌যাপন করতে চাই। আর অবশ্যই আমরা প্রভাতফেরিতে অংশ নেব। শহীদ মিনারে যাব। শহীদদের শ্রদ্ধাঞ্জলি জানাব। বেশ কয়েকটি বন্ধুসভা তাদের প্রস্তুতি সম্পন্ন করেছে। জাতীয় পর্ষদের পক্ষ থেকে চাওয়া সব বন্ধুসভা যেন আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে অবশ্যই অংশ নেয়।

ইতিমধ্যে কয়েকটি বন্ধুসভা বসন্তবরণ ও ভালোবাসা দিবস পালনের উদ্যোগ নিয়েছে। আমার জানা মতে, রাজশাহী বন্ধুসভা ও ড্যাফোডিল (সিটি ক্যাম্পাস) বন্ধুসভা বড় আকারে বসন্ত বরণের আয়োজন করেছে।
বন্ধুরা, আমরা আপনাদের কাছ থেকে আইডিয়া চাই চাই। সারা দেশের বন্ধুরা কী কী কাজ করতে পারেন। যে বন্ধুদের আইডিয়া গৃহীত হবে, তাঁদের আমরা পুরস্কৃত করব। ভালো থাকুন। বসন্ত ও ভালোবাসা দিবসের শুভেচ্ছা।

সভাপতি, প্রথম আলো বন্ধুসভা জাতীয় পরিচালনা পর্ষদ