পড়ো, পড়ো এবং পড়ো

বন্ধুসমাবেশ ২০১৩। ফাইল ফটো : বন্ধুসভা
বন্ধুসমাবেশ ২০১৩। ফাইল ফটো : বন্ধুসভা


এগোতেই হবে আরও এক ধাপ। যেতে হবে বহুদূর। গত ১২ মাসে আমরা অনেক কিছুই করেছি। পাশাপাশি আমাদের অনেক কাজ অসমাপ্তও থেকে গেছে। সেই কাজসহ আমাদের আরও অনেক নতুন কর্মসূচি হাতে নিতে হবে।
আমাদের হিসাবে বা বিবেচনায় ২০১৮ সালে আমরা সবচেয়ে বেশি কর্মসূচি পালন করেছি। সবচেয়ে ভালো ভালো কাজ করেছি। সে জন্য সারা দেশের বন্ধুদের অভিনন্দন জানাই।
২০১৯ সালটা আমরা আরও বেশি কাজ, বেশি কর্মসূচি পালন করতে চাই। আমাদের কাজ হবে আরও সংগঠিত, আরও পরিকল্পিত, আরও মানসম্মত।
কাজের সংখ্যা না বাড়িয়ে কাজের মানের সংখ্যা বাড়াতে হবে। প্রত্যেক বন্ধুসভার যেন একটি বার্ষিক কর্মসূচি থাকে। এটার এক কপি ঢাকায় থাকবে এবং সেই তালিকাটি অবশ্যই স্থানীয় বন্ধুসভার কার্যকরী কমিটির সব সদস্যের কাছে থাকবে।
আমাদের ২০১৯ সালের স্লোগান, ‘পড়ো, পড়ো এবং পড়ো।’
আমরা কার্যকরী কমিটির সব সদস্য নিয়মিত বইপাঠের চেষ্টা করব। আমাদের পাঠচক্র বসবে নিয়মিত। বাধ্যতামূলকভাবে জাতীয় দিবসগুলো পালন করতে হবে। ফেব্রুয়ারি মাসে নানা অনুষ্ঠান, বইবিনিময় ও প্রকাশনা ন‌িয়ে ব্যস্ত থাকা চাই।
এ বছর ডিসেম্বরে অনুষ্ঠিত হবে গাজীপুরে বন্ধুসভার চতুর্থ জাতীয় মহাসমাবেশ। এটির আয়োজন, আঙ্গিক ভাবনায় এবং পরিকল্পনায় থাকবে বৈচিত্র্য। বন্ধুদের উপস্থিতি থাকবে সর্বোচ্চসংখ্যক। সারা বছর ধরে যাঁরা ভালো কাজ করবেন, মূলত তাঁরা এ মহাসমাবেশে অংশ নেওয়ার সুযোগ পাবেন।
২০১৮ সালে দুটি বন্ধুসভাকে আমরা ঢাকায় ডেকে এনে সেরা ঘোষণা করছি। এ বছরও দুটি বন্ধুসভা বিশেষ কাজ অথবা সার্বিক কাজের জন্য সেরা হতে পারে। আমরা সেরা বন্ধুসভা খুলনা ও ভৈরবসভাকে নতুন বছরে আবারও অভিনন্দন জানাই।
আমাদের অনলাইনে নিউজ ও মৌলিক লেখা প্রকাশের ক্ষেত্রে একটি পরিকল্পনা আছে। সেটি হচ্ছে, যেসব বন্ধুসভা সর্বোচ্চসংখ্যক সংবাদ ও মৌলিক লেখা বেশি পাঠাবে এবং যত বেশি লেখা প্রকাশ পাবে, তাদের আমরা প্রতি মাসে সম্মানিত করতে চাই।
কোন বন্ধুসভায় কতজন লেখালেখি করেন, তাঁদের একটি তালিকা পাঠান। আমরা তাঁদের সঙ্গে যোগাযোগ করে বন্ধুসভা অনলাইনের জন্য লেখা সংগ্রহ ও প্রকাশ করব।
আমার এ লেখা পড়ার পর আপনারাও নানা আইডিয়া, পরামর্শ, মতামত ও ভাবনা জানাতে পারেন। আইডিয়া জানাতে হবে ৩ জানুয়ারির মধ্যে। ২০১৯ সালে আমরা কী কী কর্মসূচি হাতে নিতে পারি’—এটাই হতে পারে আপনাদের আইডিয়া প্রদানের বিষয়।
সবাইকে ইংরেজি নববর্ষের শুভেচ্ছা। সবাই নতুন বছরে ভালো থাকুন। আনন্দে থাকুন। আপনাদের সবার স্বপ্ন সার্থক হোক। বন্ধুসভা এগিয়ে যাক।

দন্ত্যস রওশন, সভাপতি
প্রথম আলো বন্ধুসভা জাতীয় পরিচালনা পর্ষদ।

লাইক দিন: www.facebook.com/Bondhushava.PA
রেজিষ্টেশন করুন: www.bdms.bondhushava.com
যোগাযোগ: ০১৯৫৫ ৫৫২০৮৮
ই-মেইল: [email protected]