যুক্তিনির্ভর মানুষ প্রয়োজন

লক্ষ্মীপুরে আয়োজিত বিতর্ক কর্মশালা।
লক্ষ্মীপুরে আয়োজিত বিতর্ক কর্মশালা।


সমাজে যুক্তি অপরিসীম। যুক্তি জীবনকে সমৃদ্ধ করে। সমাজের নানা অসংগতি যুক্তি–তর্কের মাধ্যমেই সম্ভব। উন্নয়ন ও অগ্রগতির জন্য যুক্তিনির্ভর মানুষ প্রয়োজন। বিতর্কচর্চা যুক্তিনির্ভর মানুষ তৈরি করে।
গত বৃহস্পতিবার দুপুরে লক্ষ্মীপুর কলেজিয়েট উচ্চবিদ্যালয়ের মাধ্যমিক শ্রেণির শিক্ষার্থীদের অংশগ্রহণে বিতর্ক কর্মশালার সনদ বিতরণ অনুষ্ঠানে এসব কথা বলেন লক্ষ্মীপুর সরকারি কলেজের অধ্যক্ষ মাইন উদ্দিন পাঠান।
তিনি শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, ‘বিতর্ক জীবনকে আলোকিত করে। এই আলো তাদের জীবনকে সুন্দর করে তোলে। বিতর্কের সঙ্গে যুক্ত থাকলে পৃথিবী নিজের করে ভাবা যায়, জ্ঞানের পরিধি বিস্তীর্ণ হয়। ফলে তোমরাই তোমাদের ভবিষ্যৎ বিনির্মাণ করতে পারবে।’
অ্যাপেক্স ক্লাব অব লক্ষ্মীপুর ও প্রথম আলো বন্ধুসভা লক্ষ্মীপুরের আয়োজনে এ কর্মশালায় লক্ষ্মীপুর কলেজিয়েট উচ্চবিদ্যালয়ের শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করে। কর্মশালা উদ্বোধন করেন কলেজিয়েট উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক খোদেজা খাতুন।
অ্যাপেক্স ক্লাব অব লক্ষ্মীপুরের প্রেসিডেন্ট অ্যাপেক্সিয়ান কামালুর রহিমের সভাপতিত্বে প্রশিক্ষণ প্রদান করেন বাংলাদেশ ডিবেট অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান আইনজীবী আল মামুন রাসেল, লক্ষ্মীপুর শিল্পকলা একাডেমির প্রশিক্ষক তাপস শর্ম্মা বাপ্পি।
প্রথম আলো বন্ধুসভার সাধারণ সম্পাদক শাহজাহান কামাল রিয়াদের পরিচালনায় উপস্থিত ছিলেন কবি মোস্তফা আল মামুন, অ্যাপেক্স ক্লাব অব লক্ষ্মীপুরের সাবেক প্রেসিডেন্ট মাহতাব উদ্দিন আরজু, নন্দন ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা রাজু আহম্মেদ, প্রথম আলো বন্ধুসভার সভাপতি রাজন মোল্লা, যুগ্ম সাধারণ সম্পাদক রাজীব হোসেন রাজু, ইসমাইল হোসেন সুজন, সদস্য রিয়াদ হোসেন, আশরাফুল মোবারক প্রমুখ।
যুগ্ম সাধারণ সম্পাদক, বন্ধুসভা, লক্ষ্মীপুর শাখা।