বন্ধু আমার বন্ধু তুমি

পুরোনো বন্ধুদের আড্ডা।
পুরোনো বন্ধুদের আড্ডা।


বছরের পর বছর পার হলেও বন্ধু কখনো পুরোনো হয় না। তাই দেখা গেল গত ১৩ মে বন্ধুসভার আয়োজনে সিএ ভবনের পঞ্চম তলায় বন্ধুদের আড্ডায়। বন্ধুসভার শুরু থেকে যাঁরা যুক্ত ছিলেন, আছেন তাঁদের এক মিলনমেলা। বিকেল ৫টা থেকেই বন্ধুরা আসতে শুরু করেন। এক–একজন আসছেন, আর অনেক দিন পর সবাই সবাইকে কাছে পেয়ে এত উল্লাস, দেখতেই খুব ভালো লাগছিল। একসময় যাঁরা কাঁধে কাঁধ মিলিয়ে, হাতে হাত রেখে বন্ধুসভার সব কর্মসূচি সফল করতেন। দিনের অনেকটা সময় প্রথম আলো বন্ধুসভার রুমটাকে মাতিয়ে রাখতেন আড্ডা, কবিতা, গান আর কাজে। কর্মব্যস্ততার কারণে আগের মতো দেখা হওয়া, বন্ধুসভার কাজে যুক্ত হওয়াও হয় না। গতকাল এখানে যাঁরা এসেছিলেন, অনেকেই ৭–৮ বছর পর একসঙ্গে মিলিত হয়েছিলেন। সোস্যাল মিডিয়ার যুগে ভিজ্যুয়ালি দেখার সুযোগ থাকলেও সময়ের কারণে ফিজিক্যালি দেখা হওয়া একবারেই সম্ভব হয় না।
এক–একজন বন্ধু যখন তাঁদের অনুভূতির কথাগুলো বলছিলেন, মুগ্ধ শ্রোতা হয়ে শুনছিলাম।
একটা পরিবারে সবাই যেমন থাকে, বন্ধুসভা তেমনই। ভালোবাসার জায়গা, ভালে লাগার জায়গা। যেখানে আসলে সব ক্লান্তি, সব অবসাদ দূর হয়ে যায়। সবাই সারা দিনের সব ক্লান্তি নিয়ে, ব্যস্ততা ভুলে কাল একসঙ্গে হয়েছিলেন। বন্ধুদের দেখে সবার সে কী আনন্দ।
সময় পুরোনো হলেও বন্ধুদের বন্ধন কখনো পুরোনো হয় না, তা কাল চোখের সামনেই দেখলাম।
হয়তো একদিন কাজের ব্যস্ততার ভিড়ে সময়ের সঙ্গে সঙ্গে আমাদের আগের সুন্দর সময়গুলো পেছনে চলে যাবে, কিন্তু এখনকার এই স্মৃতিগুলো তখন উজ্জ্বল হয়ে থাকবে।
কাল শুধু যে বন্ধুদের আড্ডায় উচ্ছ্বাস প্রকাশ পেয়েছিল তা নয়, বন্ধুসভার সঙ্গে কাজ করে আজ একেক বন্ধু তাঁদের কর্মক্ষেত্রে কতটা দক্ষতার পরিচয় দিচ্ছেন, সবাই কতটা সফল তাও বন্ধুরা শেয়ার করছিলেন।
অনুষ্ঠান আরও মুগ্ধ করেছিল প্রথম আলো বন্ধুসভা জাতীয় পরিচালনা পর্ষদের সভাপতি দন্ত্যস রওশন ভাইয়ার সঞ্চালনা। ভাইয়া অনুষ্ঠানের শিরোনাম ‘পুরোনো বন্ধুদের আড্ডা’– এখানে পুরোনো শব্দটা কেন কেটে দেওয়া হয়েছে সে বিষয়ে বিস্তারিত বলেন। উপস্থিত সব বন্ধুরাই অনুষ্ঠানের শিরোনাম পছন্দ করেন।
অনুষ্ঠানে ভাইয়াও যেন এক নতুন প্রাণ ফিরে পাচ্ছিলেন। বিভিন্ন স্মৃতি নিয়ে একের পর এক বন্ধুকে ডাকছিলেন আর বলছিলেন।
ভাইয়া যখন আগামী জুন/জুলাইয়ে বন্ধুসভার অ্যালামনাইয়ের ঘোষণা দিলেন, বন্ধুদের মধ্যে আনন্দের অনুভূতি প্রকাশ পেয়েছিল।
দারুণ একটা সময় ছিল গতকালের বন্ধুদের আড্ডা। জয় হোক বন্ধুসভার, জয় হোক বন্ধুদের।

সহসভাপতি: ঢাকা মহানগর বন্ধুসভা