যশোর বন্ধুসভার তিন কর্মসূচি

যশোর বন্ধুসভার তিন কর্মসূচি l
যশোর বন্ধুসভার তিন কর্মসূচি l


প্রথম আলো যশোর বন্ধুসভা তিনটি কর্মসূচি হাতে নিয়েছে। কর্মসূচির মধ্যে রয়েছে— শুক্রবার বিকেলে সুবিধাবঞ্চিত শিশুদের নিয়ে দেশি ফলের উৎসব, রবীন্দ্র-নজরুল উৎসব ও আষাঢ় মাসব্যাপী দেড় হাজার বৃক্ষ রোপণ। গত মঙ্গলবার বিকেলে বন্ধুসভার বৈঠকে এই কর্মসূচি নেওয়া হয়েছে।

১. বিকেল ৫টায় বন্ধুসভার বৈঠক শুরু হয়। বৈঠকে সিদ্ধান্ত হয়েছে,  শুক্রবার বিকেলে যশোর শহরের কালেক্টরেট পার্কে সুবিধাবঞ্চিত শিশুদের নিয়ে দেশীয় ফলের উৎসব অনুষ্ঠিত হবে। যে শিশুরা সারা বছর ফল কিনে খাওয়ার সুযোগ পায় না, তাদের ওই উৎসবে আমন্ত্রণ জানানো হবে। উৎসবে তাল, তরমুজ, পেয়ারা, আতা, কাঁঠাল, নারকেল, আম, জাম, জামরুল, লিচু, সবেদা, কলা, করমচা, ফলসা, কামরাঙা, আশফলসহ হরেক রকম ফলের সমাহার থাকবে।

২.এবারের বর্ষা মৌসুমে যশোর বন্ধুসভা দেড় হাজার গাছ লাগানোর সিদ্ধান্ত নিয়েছে। এর মধ্যে এক হাজার খেজুরের চারা ও অন্যান্য গাছের মধ্যে ফলদ ও বনজ বৃক্ষ লাগানো হবে। শুক্রবার ফল উৎসবের আগে বৃক্ষ রোপণ করে এ কর্মসূচির উদ্বোধন ঘোষণা করা হবে।

৩. বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর ও বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম বাঙালির প্রাণের কবি। এই দুইজন কবির জন্মবার্ষিকী ছিল যথাক্রমে ২৫ বৈশাখ ও ১১ জ্যৈষ্ঠ। দুইজন কবির স্মরণে যশোর দড়াটানা মোড়ের ভৈরব মঞ্চে রবীন্দ্র-নজরুল উৎসব উদ্‌যাপনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ফল উৎসবের পরে রবীন্দ্র-নজরুল উৎসবের দিন নির্ধারণ করা হবে। দুই কবির গান, কবিতা, নৃত্য ও কথামালায় অনুষ্ঠান সাজানো হবে।

প্রথম আলোর প্রতিনিধি মনিরুল ইসলামের উপস্থিতিতে বৈঠকে সভাপতিত্ব করেন বন্ধুসভার সভাপতি মোয়াজ্জেম হোসেন। উপস্থিত ছিলেন সাবেক সভাপতি লাকি রানী কাপুড়িয়া, সহসভাপতি মুরাদ হোসেন, সাধারণ সম্পাদক আনন্দ কুমার সরকার, আসিফ সত্তার সচী, কাজী ইসরাত সাহেদ, অনন্যা দাস, চন্দন মজুমদার, দীপংকর দাস, সুমাইয়া আক্তার, মোস্তাফিজুর রহমান, সাইমামুল হক, মো. বকতিয়ার, মাহবুবুর হাসান জয়, ধীমান আল হামী প্রমুখ।

বৈঠকে ঢাকা থেকে প্রথম আলো বন্ধুসভার জাতীয় পরিচালনা পর্ষদের সভাপতি যুক্ত হন।


সহসভাপতি, যশোর বন্ধুসভা