জামালপুর বন্ধুসভার নানা আয়োজন

জামালপুর বন্ধুসভার নানা আয়োজন
জামালপুর বন্ধুসভার নানা আয়োজন


গতকাল শুক্রবার জেলা প্রেসক্লাবে প্রথম আলো জামালপুর বন্ধুসভার বন্ধুরা পরবর্তীকালে কী কী কর্মসূচি গ্রহণ করবেন তা নিয়ে আলোচনায় বসেন। আলোচনায় প্রতিটি বন্ধু তাঁর নিজস্ব মতামত প্রদান করেন। পরে সবার আলোচনা সাপেক্ষে কয়েকটি কর্মসূচি ঠিক করা হয়, যেগুলো এখন থেকে পর্যায়ক্রমে জামালপুর বন্ধুসভার বন্ধুরা বাস্তবায়ন করবেন।
এই কর্মসূচিগুলো হলো:
১) বন্ধুসভার প্রতিটি অনুষ্ঠানের ছবিসহ সংবাদ লিখে ইমেইল করতে হয়। তাই এই বিষয়ে বিভিন্ন কলাকৌশল জানার জন্য সংবাদ লেখার ওপর কর্মসূচি করা হবে।
২) সামাজিক যোগাযোগের সব থেকে বড় মাধ্যম ফেসবুকের সঠিক ব্যবহার এবং আমাদের অসাবধানতার জন্য এতে কী কী সমস্যা হতে পারে সে বিষয়ে একদিনের একটি কর্মশালার আয়োজন করবে। কর্মশালায় বন্ধুসভার সদস্য ছাড়াও যে কেউ অংশগ্রহণ করতে পারবেন। এই কর্মশালায় ফেসবুক ছাড়াও অনলাইন, ইমেইল ইত্যাদির বিভিন্ন দিক নিয়ে আলোচনা করা হবে।
৩) অসহায় শিশু/বৃদ্ধদের মাঝে মৌসুমি ফল বিতরণ করা হবে। প্রথমে শহরের কিছু সুবিধাবঞ্চিত শিশু/বৃদ্ধদের তালিকা করে পরে তাদের নিয়ে ফল উৎসব করা হবে।
৪) স্কুল শিক্ষার্থীদের মাঝে ধূমপানের অপকারিতা সম্পর্কে বোঝানোর জন্য সচেতনতামূলক ক্যাম্পেইন করা।
৫) শহর পরিচ্ছন্ন রাখতে বন্ধুসভার বন্ধুরা নিজেরা প্রথম শপথ গ্রহণ করবেন এবং তারপর নিজ বাসার সদস্যদের থেকে শুরু করে রাস্তায় ময়লা না ফেলার জন্য সর্বসাধারণের জন্য সচেতনতামূলক কাজ করবেন।
৬) মাতৃত্বকালীন ও শিশু জন্মের পর করণীয়, মেয়েদের বিভিন্ন সমস্যা এবং পরিচ্ছন্নতামূলক বিভিন্ন দিক নিয়ে গ্রামের অসচেতন মহিলাদের সঙ্গে উঠান বৈঠকের আয়োজন করবে।
৭) বন্ধুসভার যাঁরা নিয়মিত রক্ত দান করেন এবং বিভিন্ন মাধ্যমে মুমূর্ষু রোগীর জন্য রক্ত সংগ্রহ করে দেন তাঁদের একটি ডেটাবেস তৈরি করা এবং নির্দিষ্ট একটি দিন কোনো একটি প্রতিষ্ঠানের যাঁরা তাঁদের নিজ নিজ রক্তের গ্রুপ জানেন না তাঁদের জন্য ব্লাড গ্রুপ ক্যাম্পেইন করবে।
এ ছাড়া জাতীয় পরিচালনা পর্ষদ থেকে পূর্ব ঘোষিত রবীন্দ্র-নজরুলজয়ন্তী অনুষ্ঠান ও একজন বন্ধু দুটি গাছ কর্মসূচি বাস্তবায়ন করতে বন্ধুরা অপেক্ষায় আছেন।

এ সময় উপস্থিত ছিলেন জামালপুর বন্ধুসভার সাবেক সভাপতি মো. মহসিন আলী, সাবেক সহসভাপতি নাসরিন সুলতানা মাধবী, বর্তমান কার্যকরী কমিটির সাধারণ সম্পাদক এস এম সিফাত আব্দুল্লাহ্, যুগ্ম সাধারণ সম্পাদক এস এম এম মাসুদ রানা, যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুল্লাহ আল-হাদী, অর্থ সম্পাদক মো. মোহাইমিনুল ইসলাম আকাশ, সাহিত্য সম্পাদক মো. একরামুল হক জিহাদ, প্রচার সম্পাদক আব্দুল্লাহ্ আল হাদিদ, পাঠচক্র সম্পাদক মো. মামুনুর রশিদ, সমাজকল্যাণ সম্পাদক আফরা আক্তার ঋতু, তথ্য ও প্রযুক্তি সম্পাদক আনিছুর রহমান সোহাগ, পরিবেশ সম্পাদক মো. আজিজুর রহমান, পাঠাগার সম্পাদক সাখাওয়াত হোসেন এবং বন্ধু রওজা, মীম, অনন্ত, রিফাত, মিহাম, মারুফ, রাফি, নিজাম, সবুজ, জিলানী, রাসেলসহ আরও অনেকে।

সাধারণ সম্পাদক, জামালপুর বন্ধুসভা।