রুদ্রের কবিতা পাঠ

রুদ্রের কবিতা পাঠ অনুষ্ঠানের আয়োজন করে মোংলা বন্ধুসভা
রুদ্রের কবিতা পাঠ অনুষ্ঠানের আয়োজন করে মোংলা বন্ধুসভা


তারুণ্যের দীপ্ত প্রতীক কবি রুদ্র মুহম্মদ শহিদুল্লাহ স্মরণে প্রথম আলো মোংলা বন্ধুসভা বুধবার সকালে রুদ্রের কবিতা পাঠ ও আলোচনা অনুষ্ঠানের আয়োজন করে।

মোংলা প্রেসক্লাব মিলনায়তনে অনুষ্ঠিত এ আলোচনা সভায় সভাপতিত্ব করেন মোংলা প্রেসক্লাবের সভাপতি দৈনিক ইত্তেফাক পত্রিকার মোংলা সংবাদদাতা এইচ এম দুলাল। রুদ্রের কবিতা ও জীবন নিয়ে মূল প্রবন্ধ পাঠ করেন মোংলা সরকারি কলেজের বাংলা বিভাগের প্রভাষক মনোজ কান্তি বিশ্বাস। এরপর আলোচনা করেন মোংলা উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান মো. নূর আলম, মোংলা কলেজের ইংরেজি বিভাগের প্রভাষক মাহবুবুর রাহমান ও প্রথম আলোর মোংলা প্রতিনিধি সুমেল সারাফাত। অনুষ্ঠান পরিচালনা করেন মোংলা বন্ধুসভার সভাপতি ধীমান মণ্ডল।

রুদ্রের কবিতা পাঠ অনুষ্ঠানের আয়োজন করে মোংলা বন্ধুসভা
রুদ্রের কবিতা পাঠ অনুষ্ঠানের আয়োজন করে মোংলা বন্ধুসভা


কবির সাহিত্য ও জীবন নিয়ে মনোজ কান্তি বিশ্বাস বলেন, রুদ্র আপাদমস্তক একজন কবি ছিলেন। রাজনীতি ও সমাজসচেতনতার পাশাপাশি তিনি অনেক শিল্পসম্মত কবিতা লিখেছেন। তাঁর কাব্যের এক প্রান্তজুড়ে রয়েছে দ্রোহ আর সংগ্রাম। অন্য প্রান্তে প্রেম। তিনি অনেক সৃষ্টিশীল কবিতা লিখেছেন। ছন্দ ও রূপক ব্যবহারে তিনি অসামান্য প্রতিভার পরিচয় দিয়েছেন। মো. নূর আলম বলেন, ‘কোনো গণ–আন্দোলন ও সংগ্রাম রুদ্র মুহম্মদ শহিদুল্লাহর কবিতা বাদ দিয়ে সম্ভব নয়। সারা বিশ্বের বাংলাভাষী মানুষ এখন গানে-কবিতায় রুদ্রকে স্মরণ করে। মোংলার মানুষ হিসেবে তাঁর জন্য আমরা গর্ব অনুভব করি।’ সুমেল সারাফাত বলেন, রুদ্র অসম্ভব দূরদৃষ্টিসম্পন্ন কবি ছিলেন। ১৯৭৫ সালে জাতির জনক বঙ্গবন্ধু হত্যার পর তিনিই প্রথম লিখেছিলেন ‘জাতির পতাকা আজ খামচে ধরেছে সেই পুরনো শকুন’। পরবর্তীকালে তাঁর এই পঙ্‌ক্তি চরম সত্যি হয়ে দেখা দিয়েছিল। রুদ্র কোনো অন্যায়ের সঙ্গেই কখনো আপস করেননি। সব অন্যায় আর বৈষম্যের বিরুদ্ধে তিনি কলম ধরেছেন। তাঁর ‘ভালো আছি ভালো থেকো আকাশের ঠিকানায় চিঠি লিখো’ গানটির জন্য তিনি চিরস্মরণীয় হয়ে থাকবেন।

রুদ্রের কবিতা আবৃত্তি করেন মোংলা সরকারি কলেজের দর্শন বিভাগের প্রভাষক প্রদীপ অধকারী, বন্ধুসভার সদস্য ইমাম হাসান, বৃষ্টি মল্লিক, মনিরুল ইসলাম ও সুমেল সারাফাত। অনুষ্ঠানের শেষে রুদ্রের বিখ্যাত ‘ভালো আছি ভালো থেকো’ গানটি গেয়ে শোনান বন্ধুসভার সহসভাপতি প্রসেণ মণ্ডল।