বন্ধন

৪ জুলাই দুই দিনব্যাপী এই প্রদর্শনীর উদ্বোধন করেন ফটোসাংবাদিক ও লেখক সুদীপ্ত সালাম
৪ জুলাই দুই দিনব্যাপী এই প্রদর্শনীর উদ্বোধন করেন ফটোসাংবাদিক ও লেখক সুদীপ্ত সালাম


বন্ধনের শুরুটা হয় ২০১১ সালে, ‘সত্যের, মনুষ্যত্বের ও পরিবর্তনের’ স্লোগানটি দিয়ে। নারায়ণগঞ্জ জেলার বন্দর থানার মদনগঞ্জ নামের একটা মফস্বল এলাকার আমরা কয়েকজন বন্ধু মিলে এই সংগঠনের যাত্রা শুরু করি। উদ্দেশ্য ছিল মানুষের মধ্যে সৃজনশীলতা, রুচিশীলতা আর মানবিকবোধ সৃষ্টি করা। মদনগঞ্জ এলাকার হাজি ইব্রাহিম আলমচান মডেল স্কুল অ্যান্ড কলেজের ছাত্রছাত্রীদের নিয়ে শুরু হয় আমাদের কাজ।

প্রতি মাসে বিভিন্ন সৃজনশীল কর্মকাণ্ডের প্রতিযোগিতার মাধ্যমে তাদের এসব ব্যাপারে উৎসাহিত করার চেষ্টা করা শুরু করলাম। প্রতি মাসের বিজয়ীদের মধ্যে আমরা বই আর গাছের চারা বিতরণ করা শুরু করলাম। ভালো লেখকের ভালো বই পড়ার উৎসাহ দেওয়ার পাশাপাশি গাছ রোপণের আগ্রহ সৃষ্টি করার জন্য এটা করা। পাশাপাশি হাজি ইব্রাহিম আলমচান মডেল স্কুল অ্যান্ড কলেজ প্রাঙ্গণে আমরা একটা বোর্ড স্থাপন করি, যেখানে প্রতি মাসের প্রতিযোগিতায় অংশগ্রহণকারীর চিত্রাঙ্কন, বিভিন্ন বিষয়ের ওপর লেখা যুক্ত করার পাশাপাশি মানবিক বোধ জাগ্রত হয় এই রকম বিভিন্ন লেখাও যুক্ত করে দিই। এ ছাড়া সম্পূর্ণ নিজেদের অর্থায়নে আমাদের সাধ্যানুযায়ী ওই স্কুলের গরিব মেধাবী ছাত্রছাত্রীদের পড়াশোনার খরচ বহন করি।

ফটো আড্ডা, চিত্রকর্মবিষয়ক আলোচনা, গানের আসরে অতিথিরা
ফটো আড্ডা, চিত্রকর্মবিষয়ক আলোচনা, গানের আসরে অতিথিরা


তো এসব সৃজনশীল কর্মকাণ্ডের সঙ্গে যাঁরা যুক্ত আছেন, তাঁদের উৎসাহিত করার জন্য আমরা একটি প্রদর্শনীর আয়োজন করি। আয়োজক হিসেবে ছিল বন্ধন এবং সার্বিক সহযোগিতায় ছিল নারায়ণগঞ্জ ফটোগ্রাফিক ক্লাব (এনপিসি)। তিনটি ক্যাটাগরিতে প্রতিযোগিতা ও প্রদর্শনী হয়। ফুলের আলোকচিত্র, বাংলাদেশের প্রাকৃতিক সৌন্দর্যের আলোকচিত্র ও চিত্রকর্ম। ফুলের আলোকচিত্র প্রতিযোগিতায় বিচারক হিসেবে ছিলেন নারায়ণগঞ্জ ফটোগ্রাফিক ক্লাবের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক শুভ্র বাপ্পি, বাংলাদেশের প্রাকৃতিক সৌন্দর্যের আলোকচিত্রের প্রতিযোগিতার বিচারক হিসেবে ছিলেন নারায়ণগঞ্জ ফটোগ্রাফিক ক্লাবের সাংগঠনিক সম্পাদক মো. রিয়াদুল আলম এবং চিত্রকর্ম প্রতিযোগিতার বিচারক হিসেবে ছিলেন নারায়ণগঞ্জ ফটোগ্রাফিক ক্লাবের উপদেষ্টা কমর উদ্দিন আহমেদ। প্রদর্শনীর নান্দনিক কিউরেশনে ছিলেন নারায়ণগঞ্জ ফটোগ্রাফিক ক্লাবের সহপ্রতিষ্ঠাতা ও সাধারণ সম্পাদক ইউসুফ শাহরিয়ার মুন্তাকিম।

দুই দিনব্যাপী এই প্রদর্শনীর উদ্বোধন করেন ফটোসাংবাদিক ও লেখক সুদীপ্ত সালাম, ৪ জুলাই বেলা তিনটায়। আয়োজনে ছিল দুটি ফটো আড্ডা, একটি চিত্রকর্মবিষয়ক আলোচনা, গানের আসর।

৫ তারিখ সন্ধ্যা ৭টায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণের মাধ্যমে প্রদর্শনীর সমাপ্তি ঘটে। ৩৫ জন প্রতিযোগীর মোট ৬৮টি আলোকচিত্র আর চিত্রকর্মের প্রদর্শনী হয় এই আয়োজনে। আমি আরাফাত বাপ্পি এই সংগঠনের পরিচালক। বন্ধন ছাড়াও আমি বর্তমান নারায়ণগঞ্জ বন্ধুসভার সহসভাপতি হিসেবে আছি। বন্ধনে আমার সঙ্গে আছেন ফয়সাল আহমেদ, জহির আলম রুবেল, শারমিন সুলতানা আন্নি, সুমাইয়্যা আহমেদ আন্নি, রাহনুমা নুরাইন, মীর আশরাফ সালেহীন আলিফ, মো. রবিন প্রধান। আমাদের দিকনির্দেশনা প্রদান করার জন্য আমাদের একটি উপদেষ্টামণ্ডলী আছে। যেখানে সামাজিকভাবে অত্যন্ত সম্মানিত ও শক্তিশালী সাংগঠনিক ব্যক্তিত্ব আছেন। তাঁরা হচ্ছেন নারায়ণগঞ্জ ফটোগ্রাফিক ক্লাবের সহপ্রতিষ্ঠাতা ও সভাপতি জয় কে রয় চৌধুরী, নারায়ণগঞ্জ বন্ধুসভার বর্তমান সভাপতি আফরিন সুলতানা জেমি ও অপরাজিতা পরী।