বন্ধুরা এখন ভীষণ ব্যস্ত

শনিবার কুড়িগ্রাম, গাইবান্ধা, জামালপুর ও সরিষাবাড়ী বন্ধুসভার বন্ধুরা ত্রাণ নিয়ে বন্যাদুর্গতদের পাশে দাঁড়িয়েছেন। সঙ্গে ছিলেন আমাদের সাংবাদিক বন্ধুরা। আমরা এই চার বন্ধুসভার বন্ধুদের অভিনন্দন ও ভালোবাসা জানাই। একই সঙ্গে বেশ কিছু কাজে হাত লাগিয়েছেন বন্ধুরা। সারা দেশে একযোগে চলছে বৃক্ষরোপণ কর্মসূচি—‘একজন বন্ধু দুটি গাছ’।

অনেক এলাকায় বন্যা দেখা দেওয়ায় সেসব এলাকার বন্ধুরা বন্যার পানি নেমে গেলে গাছ লাগানোর সিদ্ধান্ত নিয়েছেন। এ বছর বন্ধুদের যে উদ্যোগ, তাতে মনে হচ্ছে, গতবারের বৃক্ষরোপণের সংখ্যা এবার ছাড়িয়ে যাবে। সিলেট বন্ধুসভা বৃক্ষরোপণে বেশ তৎপরতা দেখাচ্ছে। তাদের পাশাপাশি বেশ কিছু বন্ধুসভা একাধিক দিনে বৃক্ষরোপণ করছে। তাদের অভিনন্দন জানিয়ে রাখছি। সারা দেশের বন্ধুদের মধ্যে বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণের আগ্রহ তৈরি হয়েছে। এটা বেশ শুভ লক্ষণ। আমরা চেষ্টা করছি আরও বেশ কিছু জায়গাতে যাতে ‘তৈরি হও এগিয়ে যাও’ প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়।

‘তৈরি হও এগিয়ে যাও’ কর্মশালার সবচেয়ে বড় আয়োজন ছিল রাজশাহীতে। রাজশাহী বিভাগের সব কটি বন্ধুসভা এ আয়োজনে অংশ নিয়েছিল। জাতীয় পর্ষদের পাশাপাশি এই আয়োজনে সহযোগিতা করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয় ও রাজশাহী বন্ধুসভা। তাদের আন্তরিক প্রচেষ্টায় এ আয়োজন পুরোপুরি সফল হয়েছে।

বন্ধুদের জানিয়ে রাখি, কোনোমতেই সাংস্কৃতিক কর্মকাণ্ড কমানো যাবে না। এবার বেশ কয়েকটি বন্ধুসভা রবীন্দ্র-নজরুলজয়ন্তী পালন করেছে। তাদের মধ্যে উল্লেখযোগ্য অনুষ্ঠান করছে চট্টগ্রাম ও ভৈরব বন্ধুসভা। তাদের অভিনন্দন। চট্টগ্রাম বন্ধুসভা এরই মধ্যে তিন দিনব্যাপী সাংস্কৃতিক অনুষ্ঠান পালন করেছে। এ রকমই আমরা প্রত্যাশা করি বিভিন্ন বন্ধুসভার কাছে।

চারটি বড় অনুষ্ঠানও হলো এর মধ্যে। বিকাশ–বিজ্ঞানচিন্তা বিজ্ঞান উৎসব। অনুষ্ঠানের সহযোগিতায় ছিল বন্ধুসভা। রংপুর, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বন্ধুদের অনেক অনেক ভালোবাসা।

যেকোনো বিষয়ে পরামর্শ, মতামত, অভিযোগ থাকলে লিখুন আমার ই-মেইলে— [email protected]

প্রয়োজনে ফোন করুন বন্ধুসভার মুঠোফোনে— ০১৯৫৫৫৫২০৮৮। বেলা ১টা থেকে বিকেল ৫টার মধ্যে (শনিবার বাদে)

সভাপতি: প্রথম আলো বন্ধুসভা জাতীয় পরিচালনা পর্ষদ