স্বপ্নের পেছনে ছোটো

ঢাকায় ‘তৈরি হও এগিয়ে যাও’ শীর্ষক দিনব্যাপী বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ কর্মশালা
ঢাকায় ‘তৈরি হও এগিয়ে যাও’ শীর্ষক দিনব্যাপী বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ কর্মশালা

‘তৈরি হও এগিয়ে যাও’ শীর্ষক দিনব্যাপী বিভিন্ন বিষয়ের ওপর প্রশিক্ষণ কর্মশালা হলো ২ অগাস্ট শুক্রবার প্রথম আলো কারওয়ান বাজার সিএ ভবন কার্যালয়ে। এতে মুন্সিগঞ্জসভার ৬৮ বন্ধু অংশ নেন। অত্যন্ত আনন্দঘন পরিবেশে কর্মশালায় বন্ধুরা নিজেদের জীবনের স্বপ্ন ছোঁয়ার পথ খুঁজে নেন। আর কর্মশালার বিষয়গুলোও ছিল যুগোপযোগী ও শিক্ষণীয়। বন্ধুরা নিজেদের দক্ষতা অর্জন করে দেশ ও বিশ্বকে নেতৃত্ব দিতে পারবেন বলে বিশ্বাস করছি।

মুন্সিগঞ্জের যোগাযোগের প্রাণকেন্দ্র মুক্তাপুর সেতু থেকে বাসে ঢাকায় পৌঁছাই। সারা পথে ছিল তারুণ্যের উদ্যমতা ও উল্লাসে ভরা। গান–কবিতায় বন্ধুরা ছিলেন মুখরিত। গাড়ি যানজটে পড়লেই বন্ধুরা গেয়ে উঠতেন ‘গাড়ি চলে না চলে না...’। এই কর্মশালায় অংশ নিতে পেরে খুবই আনন্দিত বোধ করছি।

ঢাকায় ‘তৈরি হও এগিয়ে যাও’ শীর্ষক দিনব্যাপী বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ কর্মশালা
ঢাকায় ‘তৈরি হও এগিয়ে যাও’ শীর্ষক দিনব্যাপী বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ কর্মশালা


প্রথম আলো ও জাতীয় বন্ধুসভা পর্ষদকে ধন্যবাদ জানাই এমন একটি সুযোগ তৈরি করে দেওয়ার জন্য। কর্মশালার বিষয় ছিল নিজেকে জানো, ক্যারিয়ার ভাবনা, আইটিতে চাই দক্ষতা, সংবাদ লেখার নিয়মকানুন, সংগঠন ও নেতৃত্ব। পাঁচটি বিষয়ের মধ্যে আমার কাছে সবচেয়ে বেশি ভালো লেগেছে নিজেকে জানো বিষয়টি, যা নিয়ে কথা বলেছেন ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এজাজ উর রহমান। সংগঠন ও নেতৃত্ব বিষয়ে কথা বলেছেন বন্ধুসভা জাতীয় পরিচালনা পর্ষদের সভাপতি দন্তস্য রওশন। এই অংশও ছিল খুবই গুরুত্বপূর্ণ। নেতা ও নেতৃত্ব যে কেবল রাজনৈতিক অঙ্গনেই নয়, বরং জীবনের সব ক্ষেত্রে প্রযোজ্য, তা এখান থেকে জানতে পেরেছি। অন্যান্য কর্মসূচিও ছিল খুবই গুরুত্বপূর্ণ এবং তথ্যবহুল।

অনুষ্ঠানের শেষ অংশে উপস্থিত ছিলেন বন্ধুসভা জাতীয় পরিচালনা পর্ষদের উপদেষ্টা, লেখক ও সাহিত্যিক আনিসুল হক। তিনিও বিভিন্ন বিষয় নিয়ে কথা বলেন। দিনব্যাপী কর্মশালা শেষ হয় বিকেল পাঁচটায় সনদ প্রদানের মাধ্যমে। এই কর্মশালার প্রতিটি বিষয়ই ছিল বাস্তবজীবনের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এ ছাড়া নতুন মানুষের সঙ্গে পরিচিত এবং বন্ধু হতে এই কর্মশালা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

ধন্যবাদ জানাই প্রথম আলো, বন্ধুসভার জাতীয় পরিচালনা পর্ষদ ও  মুন্সিগঞ্জসভাকে এই কর্মশালায় অংশ নেওয়ার সুযোগ তৈরি করে দেওয়ার জন্য।

কর্মশালায় উপস্থিত ছিলেন মুন্সিগঞ্জ বন্ধুসভার সভাপতি এম এ রিন্টু, সাধারণ সম্পাদক ইউনুস সরকার, সহসভাপতি মারুফ, সাবেক সভাপতি মোশতারি নীলা, বিকাশ রায়, সাংগঠনিক সম্পাদক মো. ইমরান, যুগ্ম সম্পাদক আরাফাত সাকিব, নারী সম্পাদক রিতু মনিসহ বন্ধু তাসনীম, আমেনা আক্তার, লতা আক্তার, নন্দিনী ইতি, রত্না আক্তার আরসি, মিম আক্তার, জীবন আহমেদ, সিনথিয়া, স্বর্ণা, শ্রাবণী, কাব্য পাল রানী, নির্জলা সিকদার, এনামুল হাসান, নওশীন মিম, রাবেয়া বুশরী ছোঁয়া, রাবেয়া সুমাইয়া, নাজমুল শোভন, হাবিবা আক্তার, দোলনচাঁপা, খলিলুর রহমান, তিথি, বৈশাখী, কার্তিক হালদার, আরিফুল ইসলাম, তাহমিদুর রহমান, মো. মাকসুদুল হাসান, সোহাগ, রুদ্রনীল মণ্ডল, নূপুর, আরিফ, আবু নাইম, রাতুল, মো. খোকন, স্বাধীন, পার্থ, সুজন দত্ত, মো. সাইফুল ইসলাম, মো. আসাদুল্লাহ, শাহ আলম, সূচনা দাস, মলি কুণ্ডু, মো. আসাদুল্লাহ, মো. রায়হান হোসেন, সুমনা ইসলাম, রুবেল ভূইয়া, মো. এনামুল হক অনিক, মো. রায়হান, মাযহারুল ইবনে ওসমান, মো. নাহিদ হাসান, প্রান্ত বণিক, মামুন, বিল্লাল হোসেন, আরিফুল ইসলাম।

মুন্সিগঞ্জ বন্ধুসভা