বন্ধুরা করেন ডেঙ্গু প্রতিরোধ

ডেঙ্গু প্রতিরোধে কাজ করছেন সিলেট বন্ধুসভার সদস্যরা।  ছবি: আনিস মাহমুদ
ডেঙ্গু প্রতিরোধে কাজ করছেন সিলেট বন্ধুসভার সদস্যরা। ছবি: আনিস মাহমুদ

সিলেট বন্ধুসভার শাহ সিকান্দার শাকিরকে বললাম, ‘ডেঙ্গু তো ছড়িয়ে যাচ্ছে সারা দেশে। কী করা যায়?’

শাকির তাৎক্ষণিক উত্তর দিল, ‘ছড়াক। আমরা তো হাত গুটিয়ে বসে থাকার পাত্র নই।’

বললাম, ‘হাত গুটিয়ে বসে থাকার পাত্র নও বুঝলাম, কিন্তু পাত্রে যে পানি জমে যাচ্ছে। তার কী হবে?’

এটি গত জুলাইয়ের শেষের দিকের কথা। সত্যি সত্যিই সারা দেশের প্রথম আলো বন্ধুসভার বন্ধুরা পানি জমা নানা ধরনের পাত্র উপুড় করা শুরু করলেন। 

৩১ জুলাই সিলেট ও জামালপুরের বন্ধুরা হাতে পরলেন গ্লাভস, মুখে মাস্ক। এডিস মশার প্রজননক্ষেত্র বন্ধুরা চিহ্নিত করলেন। সেসব প্রজননক্ষেত্র ধ্বংস করার প্রক্রিয়ায় নামলেন।

মাটির পাত্রে, ডাবের খোসায়, টায়ার-টিউবে যেখানে যেখানে মশা জন্মায়, সে ক্ষেত্রগুলো বন্ধুরা ধ্বংস করলেন। ঢাকাসহ সারা দেশের ৩৫টি জেলায় ডেঙ্গু প্রতিরোধে প্রথম আলো বন্ধুসভার বন্ধুরা কাজ করেছেন। ৩১ জুলাই আনুষ্ঠানিকভাবে প্রথম কাজ শুরু করেন দুটি বন্ধুসভার বন্ধুরা। তারপর বন্ধুসভার সংখ্যা বাড়তে থাকে।

আমরা ঘোষণা দিয়েছিলাম, ‘আমাদের দায়িত্ববোধ, ডেঙ্গু করি প্রতিরোধ’। এই স্লোগান ছড়িয়ে পড়ল সারা দেশে। শুরু হলো কাজ। চলবে ৬৪ জেলাতেই।

এ মুহূর্তে সারা দেশে আমাদের ১ হাজার তরুণ বন্ধু ডেঙ্গু প্রতিরোধে কাজ করে যাচ্ছেন। 

আমরা মূলত তিনভাবে কাজ করছি। এডিস মশার প্রজননক্ষেত্র ধ্বংস করা, লোকজনের মধ্যে সচেতনতা তৈরি করা এবং পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান চালানো।

মৌলভীবাজার বন্ধুসভার বন্ধুরা হাসপাতালে রোগীদের সেবা দিয়েছেন। সিলেটের বন্ধুরা শহরের উত্তরবাগ এলাকায় কাজ করেছেন। সিটি করপোরেশনের পক্ষ থেকে স্বাগত জানিয়ে বন্ধুদের দেওয়া হয়েছে দুটো ফগার মেশিন। ১৫ জনের একটি টিম সিলেট শহরের নূর মোহাম্মদ ও কালীবাড়ি রোড এলাকায় কাজ করেছে।

এ কাজ দেশজুড়ে চলবে আগামী সেপ্টেম্বরের পুরো মাস। ২ সেপ্টেম্বর দেশের ১১০টি বন্ধুসভার ২ হাজার ২০০ সদস্য একযোগে একই দিনে ডেঙ্গু প্রতিরোধে কাজ করবেন। 

প্রথম আলো বন্ধুসভা জাতীয় পরিচালনা পর্ষদের পক্ষ থেকে আমাদের আহ্বান, প্রথম আলো বন্ধুসভার সঙ্গে আপনিও ডেঙ্গু প্রতিরোধে অংশ নিন।