চট্টগ্রামসভার লেখাজোখার আয়োজন

গত ২৪ আগস্ট চট্টগ্রামের জেলা শিল্পকলা একাডেমির গ্যালারি মিলনায়তনে অনুষ্ঠিত হয় সংবাদ ও ফিচার বিষয়ে প্রশিক্ষণ কর্মশালা। কর্মশালা শেষে বন্ধুরা।
গত ২৪ আগস্ট চট্টগ্রামের জেলা শিল্পকলা একাডেমির গ্যালারি মিলনায়তনে অনুষ্ঠিত হয় সংবাদ ও ফিচার বিষয়ে প্রশিক্ষণ কর্মশালা। কর্মশালা শেষে বন্ধুরা।


লেখক হতে চায় অনেকেই। মনের আবেগকে ফুটিয়ে তুলতে চায় কলমের কালিতে। কেউ কেউ মনের আবেগ প্রকাশ করে সামাজিক যোগাযোগমাধ্যমে লেখনীর মাধ্যমে। আবার কেউ লেখা পাঠায় পত্রিকায়। কখনো সংবাদ, কখনো ফিচার আবার কখনো গল্প–কবিতার মাধ্যমে লেখা ছড়িয়ে পড়ে। কিন্তু কয়জন সঠিকভাবে মান ধরে লেখালেখি চালিয়ে যেতে পারে, সে প্রশ্ন থেকেই যায়। বন্ধুসভার বন্ধুরা হয়ে উঠবে বহু গুণে গুণান্বিত। সমাজের বিভিন্ন স্তরে থাকবে তাঁদের পদচারণ। সব সময় যুক্ত থাকবে তাঁরা ভালো কিছুর সঙ্গে। বন্ধুদের লেখনীতে ফুটে উঠবে সমাজের বাস্তব চিত্র। আলোকিত হবে সমাজ। এসব ধারণা মাথায় রেখে সারা দেশে বন্ধুসভার আয়োজন ‘নিজেরা লেখো নিজেরা পাঠাও’ শিরোনামের কর্মশালা। চট্টগ্রাম বন্ধুসভাও আয়োজন করে এই কর্মশালার।

গত ২৪ আগস্ট চট্টগ্রামের জেলা শিল্পকলা একাডেমির গ্যালারি মিলনায়তনে অনুষ্ঠিত হয় এই কর্মশালা। এতে প্রশিক্ষক হিসেবে ছিলেন কবি বিশ্বজিৎ চৌধুরী। বিকেল পাঁচটায় শুরু হয় কর্মশালার আয়োজন। প্রায় দুই ঘণ্টার এই কর্মশালায় কীভাবে লেখার মান, ধরন, উপস্থাপন কৌশল ও বিন্যাস ঠিক রাখতে হয়, সে বিষয়ে ধারণা দেওয়া হয়। এ ছাড়া পত্রিকায় সংবাদ ও ফিচার লেখা সম্পর্কে হাতে–কলমে শেখানো হয়। কোনো সংবাদকে কীভাবে আকর্ষণীয় ও হৃদয়গ্রাহী করে তোলা যায়, সে বিষয়েও ধারণা দেওয়া হয় কর্মশালায়। কর্মশালায় অংশ নেয় চট্টগ্রাম বন্ধুসভার ৭০ জন বন্ধু।