সিলেট বন্ধুসভার 'বিজয়ের মুহূর্ত ১৯৭১'

সিলেট বন্ধুসভার ‘বিজয়ের মুহূর্ত ১৯৭১’
সিলেট বন্ধুসভার ‘বিজয়ের মুহূর্ত ১৯৭১’


সিলেটসভার শাহ সিকান্দার শাকির গত সপ্তাহে চারটি বই পড়েছেন। এর মধ্যে রয়েছে মতিউর রহমানের বিজয়ের মুহূর্ত ১৯৭১ ও বুদ্ধদেব বসুর কালের পুতুল। বই দুইটি পড়ে যা জেনেছেন, সেগুলো সংক্ষিপ্তভাবে বন্ধুসভার অন্যদের জানানোর চেষ্টা করছেন। মতিউর রহমানের বইটি থেকে তুলে ধরছেন আমাদের মহান মুক্তিযুদ্ধের শেষে বিজয়ের সেই দিনের গল্প।

১৯৭১ সালের ১৬ ডিসেম্বরে অনন্য হয়ে ধরা পড়েছিল বিজয়ের সেই স্বর্ণমণ্ডিত মুহূর্ত। এই বইয়ে যে কয়েকজন বিশিষ্ট ব্যক্তি বিজয়ের মুহূর্তের অভিজ্ঞতা তুলে ধরেছেন, তাঁদের প্রত্যেকের অভিজ্ঞতা বিচিত্র। প্রতিটি স্মৃতিই যেন অমূল্য। এরপর কথা বললেন কালের পুতুল সম্পর্কে। সভায় উপস্থিত অনেকেই তখন জানার আগ্রহ থেকে বইগুলো নিয়ে প্রশ্ন করছিলেন। বই দুইটির পাঠকও প্রশ্নগুলোর উত্তর দিচ্ছিলেন আগ্রহের সঙ্গে।

এরপর বন্ধুসভার সদস্য হুমাইরা জাকিয়া নিজের পড়া বই সম্পর্কে সবার সামনে জানালেন। জাকিয়ার পড়া বইটি সমরেশ মজুমদারের অপরিচিত জীবনযাপন। জাকিয়ার কাছ থেকে জানা যায়, বরাবরের মতোই নারী চরিত্রকে খুব আত্মবিশ্বাসী দেখানো সমরেশ মজুমদার এই বইয়েও তার ব্যতিক্রম করেননি। সিলেট বন্ধুসভাকক্ষে আয়োজিত পাঠচক্র বরাবরের মতো না হয়ে এভাবেই পরিচালিত হচ্ছিল।

প্রতিবার নির্দিষ্ট একটি বইয়ের ওপর পাঠচক্র কিংবা আলোচনার আয়োজন করে সিলেট বন্ধুসভা। বরাবরের মতো না করে এবার একটু ভিন্নভাবে বই নিয়ে আয়োজন করা হয়েছিল। সপ্তাহখানেক আগেই জানিয়ে দেওয়া হয়েছিল বন্ধুসভার প্রত্যেকে যেন অন্তত একটি বই পড়ে শেষ করে আসেন। যেমন কথা, তেমন কাজ।

২০ সেপ্টেম্বর শুক্রবার বিকেলের নিয়মিত সভায় উপস্থিত প্রত্যেকেই অন্তত একটি করে বই পড়ে এসেছিলেন। কেউ কেউ আবার একাধিক বই পড়ে এসেছিলেন। নিজেরা আলাদা আলাদা বই পড়ে নিজে যা জেনেছেন, প্রত্যেকেই তা সংক্ষেপে সবাইকে জানানোর চেষ্টা করেছেন। বিষয়টি অদ্ভুত মনে হলেও দারুণ শিক্ষণীয় মনে হয়েছে।

এ ছাড়া রবীন্দ্রনাথ ঠাকুরের শোভা, আনিসুল হকের একুশের শহীদ: ছয় ভাষাশহীদের জীবনগাথা, লোকসংস্কৃতি গবেষক সুমনকুমার দাশের লেখা শাহ আবদুল করিম: জীবন ও গান, সৈয়দ মুজতবা আলীর দেশে বিদেশে, সত্যজিৎ রায়ের ফেলুদা সমগ্র: ১ম খণ্ড, সমরেশ মজুমদারের সোনার মোবাইল, সরদার ফজলুল করিমের চল্লিশ দশকের ঢাকাসহ বেশ কিছু বই নিয়ে দীর্ঘ সময় আলোচনা হয়েছে।

এদিন সিলেট বন্ধুসভার সভাপতি, সাধারণ সম্পাদক দেবাশীষ, বন্ধু তামান্না ইসলাম, রাহিদুজ্জামান, খালেদা আক্তার, রণবীর চৌধুরী, অসীম চন্দ্র দাস, শাফায়াত হোসেন, সৌরভ পাল, অন্তর শ্যাম, রাহুল রাজ নাথ, হুমাইরা জাকিয়া, পুষ্পিতা চৌধুরী, দৃষ্টি রানী বর্মন, লাবাহ্ সুন্নাহ রহমান, সাবাহ্ সুন্নাহ রহমান, রায়হান আহমেদসহ প্রত্যেক সদস্য অন্তত একটি করে বই পড়ে এসেছিলেন।