তৈরি হওয়ার পথ দেখিয়ে দিল বন্ধুসভা

কর্মশালায়  শুদ্ধ উচ্চারণ বিষয়ে কথা বলছেন তানিয়া খন্দকার।
কর্মশালায় শুদ্ধ উচ্চারণ বিষয়ে কথা বলছেন তানিয়া খন্দকার।


‘তৈরি হও এগিয়ে যাও’ স্লোগান সামনে রেখে প্রথম আলো বন্ধুসভা জাতীয় পরিচালনা পর্ষদ ও ময়মনসিংহ বন্ধুসভার যৌথ আয়োজনে নানা বিষয়ে প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালায় জামালপুর, সরিষাবাড়ী, শেরপুর, নেত্রকোনা, কিশোরগঞ্জ, জাকাইনবি, কুড়িগ্রাম, রাজশাহী, গাজীপুর, টাঙ্গাইল ও ময়মনসিংহ বন্ধুসভাসহ বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের অংশগ্রহণে দিনব্যাপী যেন একঝাঁক তরুণের মিলনমেলা বসেছিল অ্যাডভোকেট তারেক স্মৃতি অডিটরিয়ামে।

এই মিলনমেলার অংশ হিসেবে আমিও ছিলাম কর্মশালায়। ‘লেখক যদি হতে চাও’ বিষয়ে কথা বলেছেন জাতীয় পরিচালনা পর্ষদের সভাপতি দন্ত্যস রওশন। আমার তো লেখালেখির আগ্রহ নেই। কিন্তু তিনি এমনভাবে বুঝিয়ে বললেন যেন মনে হলো আমি এখনই কবিতা লিখতে পারব, হয়তো উপন্যাসও।

তথ্যপ্রযুক্তির এই যুগে কীভাবে নিজেকে তৈরি করতে হয়, প্রযুক্তিকে কেমন করে সঠিকভাবে ব্যবহার করতে হয়, সোহাগ মিয়া সেসব সহজ করে দিলেন। যাঁরা সংগঠন করেন না, তাঁদের থেকে অবশ্যই সংগঠন করা লোকদের নেতৃত্ব দেওয়ার ক্ষমতা বেশি থাকে, পুলক রাহা বুঝিয়ে দিলেন।

উপস্থাপনা, আমার ক্যারিয়ার, শুদ্ধ উচ্চারণ, সবার জন্য বিতর্ক বিষয়ে মৌসুমি মৌ, আসাদ সরকার, তানিয়া খন্দকার, ইসরাত জাহান কথা বলেছেন। ইউনিভার্সেল মেডিকেল কলেজ অ্যান্ড হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক ডা. আশিস কুমার চক্রবর্তী বলেন, তরুণদের স্বাস্থ্য কীভাবে ভালো রাখা যায়।

তরুণদের উচ্ছ্বাসময় উপস্থিতি পুরো অনুষ্ঠানটিকে সার্থক করে তুলেছে স্বতঃস্ফূর্ত ও প্রাণচাঞ্চল্যময় কর্মকাণ্ডের মধ্য দিয়ে। হয়তো এক দিনের কর্মশালা দিয়ে জীবন গঠন করা সম্ভব নয়, তবে জীবনের ব্যাগটা গুছিয়ে পথ দেখিয়ে দিল এই প্রশিক্ষণ কর্মশালা।

সাধারণ সম্পাদক, ময়মনসিংহ বন্ধুসভা।