বই পড়ো এবং জানো

রাজশাহী বিশ্ববিদ্যালয়সভার পাঠচক্র শেষে বন্ধুরা।
রাজশাহী বিশ্ববিদ্যালয়সভার পাঠচক্র শেষে বন্ধুরা।


২২, ২৬, ২৮ অক্টোবর ও ৫ নভেম্বর পাঠচক্রের অনন্য ধারা সৃষ্টি করে রাজশাহী বিশ্ববিদ্যালয় বন্ধুসভা। চার পর্বে পাঠচক্রের বিষয় ছিল চারটি। মুক্তিযুদ্ধ ও বাংলাদেশ, ইতিহাস ও সংস্কৃতি, বিশ্বরাজনীতি ও কলাকৌশল এবং মানবিকতা ও মনুষ্যত্ব। সঞ্চালনায় ছিলেন পাঠচক্রবিষয়ক সম্পাদক শাদমান সাকিব, সাধারণ সম্পাদক কে এম খালিদ হাসান ও সভাপতি মাজহারুল ইসলাম।

বইগুলো ছিল ম্যাক্সিম গোর্কি ও আনিসুল হকের মা—বই দুইটি যা সবার মধ্যে দেশপ্রেম, মানবিকতা ও মনুষ্যত্বের অনন্য দৃষ্টান্ত ও অনুপ্রেরণা সৃষ্টি করে। আব্দুল হালিমের ঠান্ডা যুদ্ধোত্তর আন্তর্জাতিক সম্পর্কের ইতিহাস বিশ্বরাজনীতি ও তার প্রসারজ্ঞান নিয়ে সবার মধ্যে একটি উদ্দীপনা সৃষ্টি করে। ছফার গাভী বিত্তান্ত তরুণদের মধ্যে বর্তমান সমাজব্যবস্থা ও বিভিন্ন ধারণার মানবব্যবস্থার চিন্তাধারার মধ্যকার সূত্রপাত অত্যন্ত আনন্দের মাধ্যমে প্রকাশ করে। আখতারুজ্জামান ইলিয়াসের চিলেকোঠার সেপাই ও আমার বন্ধু রাশেদ বই দুটি মুক্তিযুদ্ধের ইতিহাস তরুণদের মধ্যে মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ হতে অনুপ্রাণিত করে।

সামগ্রিক দিকগুলো নিয়ে আলোচনা করে এই আয়োজনে সেরা তিনজন আলোচক নির্বাচিত হন ইসফার সিরাত, বিনিতা বিশ্বাস ও আল আমিন। বন্ধুসভার পক্ষ থেকে তাঁদের পুরস্কৃত করা হয়।

পাঠচক্রবিষয়ক সম্পাদক, রাবি বন্ধুসভা