বরিশাল বিশ্ববিদ্যালয়ে বিতর্ক উৎসব

বরিশাল বিশ্ববিদ্যালয়ে বিতর্ক উৎসব।
বরিশাল বিশ্ববিদ্যালয়ে বিতর্ক উৎসব।


অনেক উৎসাহ আর উদ্দীপনা নিয়ে 'গৃহস্থালির সেবামূলক কাজের মূল্যায়ন, আনবে সমতা করবে উন্নয়ন’—এই স্লোগান সামনে রেখে গত ২৯ নভেম্বর অ্যাকশনএইড-প্রথম আলো বন্ধুসভা জাতীয় বিতর্ক উৎসবের বরিশাল আঞ্চলিক পর্ব অনুষ্ঠিত হয়। বিতর্ক উৎসবে বরিশাল বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা বিএল কলেজ, বিএম কলেজ, শের-ই-বাংলা মেডিকেল কলেজ, বরিশাল আবদুর রব সেরনিয়াবাত টিচার্স ট্রেনিং কলেজ, বরিশাল আবদুর রব সেরনিয়াবাত ইঞ্জিনিয়ারিং কলেজ, বরিশাল সরকারি সৈয়দ হাতেম আলী কলেজ ও সরকারি বরিশাল কলেজের শিক্ষার্থীরা অংশ নেন। প্রতিযোগিতায় বরিশাল বিশ্ববিদ্যালয় দল চ্যাম্পিয়ন ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় দল রানার আপ হয়।

বরিশাল বিশ্ববিদ্যালয়ে বিতর্ক উৎসব।
বরিশাল বিশ্ববিদ্যালয়ে বিতর্ক উৎসব।


অনুষ্ঠানের শুরুতেই বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মো. ছাদেকুল আরেফিন ও বরিশালের জেলা প্রশাসক এস এম অজিয়র রহমান নারী-পুরুষ বৈষম্য বিমোচনের লক্ষ্যে শান্তির প্রতীক পায়রা উড়িয়ে প্রতিযোগিতার উদ্বোধন করেন।
উদ্বোধনী অনুষ্ঠানে মাননীয় উপাচার্য পাঠ্যপুস্তকভিত্তিক লেখাপড়ার পাশাপাশি সহশিক্ষা কার্যক্রমগুলোর গুরুত্বের কথা বলেন। পরে বিশ্ববিদ্যালয়ের কীর্তনখোলা মিলনায়তনে আলোচনা সভার আয়োজন করা হয়।
আলোচনা সভায় প্রধান অতিথি এস এম অজিয়র রহমান বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নে বর্তমান সরকারের ভূমিকার কথা তুলে ধরেন। এবং এই উন্নয়নের ধারা অব্যাহত রাখতে নারী-পুরুষের সমতার বিষয়টি তুলে ধরেন।
বন্ধুসভার জাতীয় পরিচালনা পর্ষদের সভাপতি দন্ত্যস রওশন বাংলাদেশের উন্নয়নে নারী-পুরুষ সমান অংশগ্রহণের আশাবাদ ব্যক্ত করেন।
অনুষ্ঠানে অ্যাকশনএইড বাংলাদেশের কর্মসূচি কর্মকর্তা নূরে জান্নাত নারীর গৃহস্থালির কাজকে স্বীকৃতি দেওয়া উচিত বলে মনে করেন।