জয়পুরহাটসভার একটি গল্প নিয়ে আলোচনা

আলোচনা শেষে বন্ধুরা।
আলোচনা শেষে বন্ধুরা।


৭ ডিসেম্বর প্রথম আলো বন্ধুসভার বন্ধুদের নিয়ে সাপ্তাহিক আলোচনার আহ্বান জানিয়ে পোস্ট দিলেন জয়পুরহাট বন্ধুসভার সভাপতি। স্থান নির্ধারণ করা হয়েছিল সুগারমিল মাঠ জয়পুরহাট। সময় ৩:৩০ মিনিট। আলোচনায় বন্ধুসভার সব বন্ধুরা একে একে যোগদান করেন। আলোচনার শুরুতে সব বন্ধু নিজেদের পরিচয় দেন। পরিচয় পর্ব শেষে পাঠচক্র শুরু হয়।
পাঠচক্রের জন‍্য নির্ধারণ করা হয় লেখক এজাজ উর রহমানের লেখা ‘নিজেকে ভালোবাসেন তো’ শিরোনামের গল্পটি। গল্পটি থেকে কী বুঝলাম, তা নিয়ে বন্ধুরা একে একে তাঁদের মতামত ব‍্যক্ত করেন। পাঠচক্র শেষে শহীদ বুদ্ধিজীবী দিবস ও বিজয় দিবস সামনে রেখে শুরু হয় মূল আলোচনা।

জয়পুরহাটসভার একটি গল্প নিয়ে আলোচনা।
জয়পুরহাটসভার একটি গল্প নিয়ে আলোচনা।


যেহেতু ১৪ ডিসেম্বর জয়পুরহাট শত্রুমুক্ত হয়েছিল, সেহেতু সকাল থেকে দিনটিকে উদ্যাপন করার পরিকল্পনা গ্রহণ করা হয়। সকাল নয়টায় বধ্যভূমি পরিদর্শন ও একজন মুক্তিযোদ্ধার কাছ থেকে মুক্তিযুদ্ধের গল্প শোনা এবং তাঁকে সম্মাননা স্মারক প্রদান করার পরিকল্পনা করা হয়। ১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবীদের স্মরণে ও জয়পুরহাট শত্রুমুক্ত হওয়ায় বিকেলে মোমবাতি দিয়ে মানচিত্র আঁকা এবং সন্ধ্যায় আলো জ্বালিয়ে সারা দিনের আয়োজন শেষ করা হবে। ১৬ ডিসেম্বর শহীদের স্মরণে পুষ্প অর্পণ এবং মুক্তিযুদ্ধ সম্পর্কে আলোচনা সভার আয়োজন করার সিদ্ধান্ত নেওয়া হয়।