মুজিব বর্ষের ক্ষণ গণনার আয়োজনে ভৈরবসভা

মুজিব বর্ষের ক্ষণ গণনার আয়োজনে ভৈরবসভা।
মুজিব বর্ষের ক্ষণ গণনার আয়োজনে ভৈরবসভা।


মুজিব বর্ষের ক্ষণ গণনার আয়োজনে ভৈরব বন্ধুসভার সাংস্কৃতিক পরিবেশনা দর্শক নন্দিত হয়। শুক্রবার সন্ধ্যা থেকে অনুষ্ঠানটি হয় সরকারি কেবি পাইলট উচ্চবিদ্যালয় মুক্তমঞ্চে।
উপজেলা প্রশাসন অনুষ্ঠানের আয়োজক।
‘বজ্র কঠিন কণ্ঠে তুমি জ্বালিয়েছিলে নিপীড়িত মানুষের আশার আলো’—গানটিতে দলীয় নাচের মাধ্যমে বন্ধুসভার সাংস্কৃতিক আয়োজনের সূচনা হয়। নাচে অংশ নেন জান্নাতুল প্রীতি, মানিক, সানি, আফজাল, মেধা, রিফাত ও সৌরভ।
নির্মলেন্দু গুণের ‘আমি আজ কারো রক্ত চাইতে আসেনি’ কবিতাটিতে দলীয় আবৃত্তিতে অংশ নেন তুরশা, রিফাত ও আফজাল।

মুজিব বর্ষের ক্ষণ গণনার আয়োজনে ভৈরবসভা।
মুজিব বর্ষের ক্ষণ গণনার আয়োজনে ভৈরবসভা।


শেষে মঞ্চস্থ হয় নাটিকা আমরা তোমাকে চিনি। বঙ্গবন্ধুর আত্মজীবনীমূলক কারাগারে রোজনামচা ও অসমাপ্ত আত্মজীবনী গ্রন্থ অবলম্বনে নাটিকাটি লেখা হয়। নাট্যরূপ দেন সুমন মোল্লা। নির্দেশনা দেন বন্ধুসভার সাংগঠনিক সম্পাদক সুমাইয়া হামিদ।
দূর থেকে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ কানে আসে দুই মুক্তিযোদ্ধার। চায়ের দোকানে বসে তাঁরা চা পান করছিলেন। দেশ, রাজনীতি ও তরুণসমাজের ভবিষ্যৎ নিয়ে তাঁরা বেশ শঙ্কিত। এমন সময় বেশ কয়েকজন তরুণ-তরুণী মঞ্চে প্রবেশ করেন। সেলফি তুলতে দেখে হতাশ দুই মুক্তিযোদ্ধার কথোপকথন ছিল, ‘আমরা কী সত্যিকারের মানুষের কাছে দেশটাকে রেখে যেতে পারছি? বঙ্গবন্ধু সম্পর্কে কতটুকুই–বা তারা জানে’—শঙ্কা ছিল এই নিয়েও। হতাশার একপর্যায়ে তাঁদের চোখে পড়ে দুই তরুণের হাতে কারাগারে রোজনামচা ও অসমাপ্ত আত্মজীবনী গ্রন্থ। এরপর গ্রন্থটি দুটি নিয়ে মুক্তিযোদ্ধা ও তরুণদের কথোপকথনের মধ্য দিয়ে এগিয়ে যায় নাটিকা।

মুজিব বর্ষের ক্ষণ গণনার আয়োজনে ভৈরবসভা।
মুজিব বর্ষের ক্ষণ গণনার আয়োজনে ভৈরবসভা।


বঙ্গবন্ধু সম্পর্কে অজানা অনেক তথ্য তরুণদের কাছ থেকে জানতে পেরে নাটিকার শেষাংশে হতাশ দুই মুক্তিযোদ্ধার মুখে হাসি ফুটে ওঠে। তরুণদের বই পড়ার বিষয়টি বুঝতে পেরে বেশ তৃপ্ত হন তাঁরা।
নাটিকায় অভিনয় করেন বন্ধুসভার সাধারণ সম্পাদক আল আমিন, সহসভাপতি নাহিদ হোসাইন, সাহিত্য সম্পাদক জান্নাতুল মিশু, বিজ্ঞানবিষয়ক সম্পাদক তোরসা, সদস্য নাফিস রহমান, অর্ণব সাহা, সাইফ ও আনাছ।
তূর্য্য ও জান্নাতুল প্রীতি দলীয় নাচ পরিবেশন করেন।
অনুষ্ঠানটি সঞ্চালনায় ছিলেন বন্ধুসভার পাঠচক্রবিষয়ক সম্পাদক প্রিয়াংকা।