নোটু: ছোট ছেলের বড় মুক্তিযোদ্ধা হওয়ার গল্প



‘আমারে আপনাদের সাথে নিবেন। আমি যুদ্ধ করমু। মরতে হয় মরমু’–এ কথাটি যখন পড়লাম সত্যি হৃদয়ের ভিতর দাগ কেটে গেল যেন। ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে শিশু–কিশোরেরা যে অংশ নিয়েছিল এবং সাহসের সাথে যুদ্ধ করেছিল দেশ মাতৃকাকে রক্ষা করার জন্য তার প্রমাণ মেলে নোটুর সেভেনটি ওয়ান বইটি পড়লে।
অসাধারণ একটি বই। কেননা এ বইয়ে নোটু নামের এক কিশোরের মুক্তিযোদ্ধা ও মুক্তিযুদ্ধে অংশ নিয়ে বিজয়ের পতাকা ছিনিয়ে আনার গল্প ফুটে ওঠে। ফুটে ওঠে এক ছোট নোটুর বড় বড় কাজের মহাপরিকল্পনা। যার দ্বারা মুক্তিযোদ্ধারা পাকিস্তানিদের ঘায়েল করেছিল।
যেখানে মুক্তিযোদ্ধা কমান্ডারও নোটুকে লিডার বলেছিল। পুরো বইয়ে নোটুর অসাধারণ দীপ্তময় লড়াইয়ের চিত্র বর্ণিত হয়েছে। যেন বাংলার এক লাল–সবুজের এক অবোধ বালক যে কিনা বাঁধ ভাঙার উচ্ছ্বাসে বিহ্বল।
এক অসাধারণ অনুভূতির বিষয় হলো রূপকথার মতো কমান্ডার রকিব ও তার ঘোড়ার উপস্থিতি। সত্যিই আমাদের মহান মুক্তিযুদ্ধের গল্পগুলো একেকটি আত্মত্যাগের মহান রূপকথার গল্পই তো। যেখানে সাহসী মুক্তিযোদ্ধা রাজকুমারদের যুদ্ধ জয়ের গল্প বর্ণিত।
আমাদের মহান মুক্তিযুদ্ধে যে নারীর অবদান উল্লেখযোগ্য তার প্রমাণ মেলে বইয়ের লক্ষ্মী, রোকেয়া, রোখসানা মেয়ে চরিত্রের উপস্থিতিতে। সত্যি আমাদের মুক্তিযুদ্ধের মহান স্বাধীনতা এত সহজে অর্জিত হয়নি। ছোট-বড়, নারী-পুরুষ, সবার আত্মত্যাগের কারণেই অর্জিত হয়েছে লাল–সবুজের পতাকা।
নোটুর সেভেনটি ওয়ান বইটি শিশু একাডেমি অগ্রণী ব্যাংক শিশুসাহিত্য পুরস্কারপ্রাপ্ত। অণুকাব্যের জনক ও প্রিয় লেখক দন্ত্যস রওশনের জন্য শুভকামনা।

বই: নোটুর সেভেনটি ওয়ান
লেখক: দন্ত্যস রওশন
প্রচ্ছদ: নিয়াজ চৌধুরী তুলি
প্রকাশক: মজিবর রহমান খোকা
প্রকাশনা: বিদ্যাপ্রকাশ
প্রথম প্রকাশ: ফেব্রুয়ারি, ২০১৩
পরিমার্জিত দ্বিতীয় প্রকাশ: ফেব্রুয়ারি, ২০২০