পিঠা উৎসবে চবি বন্ধুসভা

পিঠা উৎসবে চবি বন্ধুসভা
পিঠা উৎসবে চবি বন্ধুসভা


গত ২৬ জানুয়ারি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক জোটের উদ্যোগে সকাল ১০টা থেকে দিনব্যাপী বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার প্রাঙ্গণে পিঠা উৎসবের আয়োজন করা হয়। প্রধান অতিথি উপাচার্য শিরীন আক্তার রংবেরঙের পিঠায় সাজানো বিভিন্ন স্টল পরিদর্শন করেন। পরিদর্শনকালে মাননীয় উপাচার্য আয়োজকদের ধন্যবাদ জানিয়ে বলেন, আবহমানকাল ধরে বাঙালির ঘরে ঘরে পিঠা উৎসব বিশেষ মাত্রা যোগ করে আসছে। এ ধরনের নান্দনিক আয়োজন পারস্পরিক সৌহার্দ্য, সম্প্রীতি ও ভ্রাতৃত্বের বন্ধন সুদৃঢ় করে।

উৎসবে বন্ধুসভার স্টলে ছিল ঝিনুক পিঠা, গাজরের লাড্ডু, বিন্নি চালের পাটিসাপটা, নকশি পিঠা, মুগপাকন, শামুক পিঠা, চাঁদপুলি, ভাপা পিঠা, ছাইন্না পিঠা, ছাঁচ পিঠাসহ প্রায় চল্লিশ রকমের পিঠা। বন্ধুসভার স্টলে দায়িত্ব পালন করেন গিয়াস, রাউফুল, বিল্লাহ, তানভীর, উজ্জ্বল, লিয়া, আদিত্যসহ অনেকে।

পিঠা উৎসবকে কেন্দ্র করে বিকেলে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে বন্ধুসভার বন্ধুরা অংশ নেন। মনোজ্ঞ সাংস্কৃতিক আয়োজনে কবিতা আবৃত্তি করেন নওরিন আফরোজ, নাচ পরিবেশন করেন নন্দিতা তালুকদার এবং কৌতুক করে অনুষ্ঠান মাতিয়ে তোলেন চবিসভার সহসভাপতি মো. কায়কোবাদ। তনুশ্রী বণিক ও অর্ণব ভট্টাচার্যের গানের মধ্যে দিয়ে অনুষ্ঠান শেষ হয়।

উল্লেখ্য, তৃতীয়বারের মতো চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক জোট পিঠা উৎসবের আয়োজন করে। এ জোটের অন্য সদস্য সংগঠন হলো— চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় বন্ধুসভা, আবৃত্তি মঞ্চ, অঙ্গন, উত্তরায়ণ ও লোকজ সাংস্কৃতিক সংগঠন।