নুসরাত আরা সফল সংগঠক

নুসরাত আরা সফল সংগঠক
নুসরাত আরা সফল সংগঠক


কেরানীগঞ্জ বন্ধুসভার নারীবিষয়ক সম্পাদিকা নুসরাত আরা তানজিমা একজন সফল সংগঠক। নুসরাত আরা তানজিমা ১৯৯৩ সালে দনিয়া একে উচ্চবিদ্যালয় থেকে এসএসসি ও ১৯৯৫ সালে এইচএসসি এবং ২০০০ সালে গার্হস্থ্য অর্থনীতি (হোম ইকোনমিক্স) থেকে মাস্টার্স করেছেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ে খাদ্য ও পরিপুষ্টি বিজ্ঞানে এমসি (অনার্স) ও ক্যামব্রিয়ান স্কুল অ্যান্ড কলেজে সিনিয়র শিক্ষক হিসেবে কর্মরত আছেন।

তিনি ১৯৮৬ সাল থেকে খেলাঘর আন্দোলনের সঙ্গে যু্ক্ত থেকে সাহিত্য ও সংস্কৃতি চর্চা শুরু করেন। খেলাঘর জাতীয় পরিষদের সদস্য ও ঢাকা মহানগর দক্ষিণ সম্পাদকমণ্ডলীর সদস্য, স্বপ্নদূত খেলাঘর আসরের সভাপতি হিসেবে চার বছর ধরে দায়িত্ব পালন করছেন। মুক্তিযুদ্ধের চেতনায় শিশুকিশোরদের বিজ্ঞানমনস্ক, অসাম্প্রদায়িক, মানবিকবোধসম্পন্ন মানুষ হিসেবে গড়ে তোলার আন্দোলনে দীর্ঘদিন ধরে কাজ করে যাচ্ছেন। বর্তমানে ক্যামব্রিয়ান স্কুল অ্যান্ড কলেজ কেরানীগঞ্জ শাখার শিক্ষার্থীদের গান, নাচ, চিত্রাঙ্কন, রচনা, বানান ইত্যাদি শেখানোর পাশাপাশি আয়োজন করে যাচ্ছেন বিভিন্ন প্রতিযোগিতা। তাঁর এসব সৃজনশীল কাজে উৎসাহ ও প্রেরণা দিচ্ছেন তাঁর স্বামী কাজী জাবেদ ইকবাল শিহাব।

নিজে যেমন একের পর এক দেশ–বিদেশে বিভিন্ন প্রতিযোগিতায় অংশ নিয়ে অর্জন করে যাচ্ছেন অগুনতি পুরস্কার আর সম্মান, তেমনিভাবেই গড়ে তুলছেন নিজের দুই কন্যা তানিসা ও তিয়ানাকে। গান, নাচ, চিত্রাঙ্কন ইত্যাদি সব বিষয়ে তাদেরও এগিয়ে নিয়ে যাচ্ছেন।