নারী দিবসে চট্টগ্রাম বন্ধুসভা

নারী দিবসে চট্টগ্রাম বন্ধুসভা।
নারী দিবসে চট্টগ্রাম বন্ধুসভা।

‘যেখানে সুযোগ পেয়েছে সেখানেই নারীরা এগিয়ে গেছে। নারীদের এই অগ্রযাত্রায় প্রয়োজন সমাজের সকল স্তরের মানুষের দৃষ্টিভঙ্গির পরিবর্তন।’ জনাকীর্ণ স্থানে নিরাপত্তাহীনতা ও নারীর ক্ষমতায়ন শিরোনামে আয়োজিত এক আলোচনা অনুষ্ঠানে এসব কথা বলেন বক্তারা।
গতকাল রোববার সন্ধ্যায় নগরের মোহাম্মদ আলী সড়কের প্রমা মিলনায়তনে আন্তর্জাতিক নারী দিবস উদযাপন উপলক্ষে এই আলোচনাসভার আয়োজন করে চট্টগ্রাম বন্ধুসভা।

বিকেল সাড়ে পাঁচটায় চট্টগ্রামসভার সভাপতি তাহমিনা সানজিদার সঞ্চালনায় শুরু হয় আয়োজন। কথামালা পর্বে অতিথি হিসেবে ছিলেন প্রথম আলোর যুগ্ম সম্পাদক বিশ্বজিৎ চৌধুরী, শিক্ষাবিদ আনোয়ারা আলম, সমাজকর্মী জেসমিন সুলতানা পারু, প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সঞ্জয় বিশ্বাস ও আইনজীবী মেহেরুন্নেছা বেগম।

এ সময় কবি বিশ্বজিৎ চৌধুরী বলেন, ‘আমরা নারীকে তাঁর মর্যাদা দিতে পারছি না, এইটা আমাদের পরম্পরা হয়ে গেছে দীর্ঘদিনের। এই জায়গা থেকে আমাদের বের হয়ে আসতে হবে।’

নারী দিবসে চট্টগ্রাম বন্ধুসভা।
নারী দিবসে চট্টগ্রাম বন্ধুসভা।


শিক্ষাবিদ আনোয়ারা আলম বলেন, ‘এখনো দেশে থামেনি নারীর ক্রন্দন। হাতে হাত রেখে, কাঁধে কাঁধ রেখে, একই মানসিকতায়, পারস্পরিক শ্রদ্ধায় নারী–পুরুষের ভেদাভেদ ভুলে আমাদের এগিয়ে যেতে হবে।’
কথামালা পর্বের ফাঁকে ফাঁকে অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন চট্টগ্রাম বন্ধুসভার বন্ধু জয়শ্রী মজুমদার, স্বস্তিকা দাশ ও প্রিয়াংকা মহাজন। চট্টগ্রাম বন্ধুসভার সাহিত্য সম্পাদক পল্লবী খাস্তগীরের বক্তব্যের মাধ্যমে শেষ হয় আয়োজন।