জলকন্যার চিত্রকর্ম প্রদর্শনী

জলকন্যার চিত্রকর্ম প্রদর্শনী।
জলকন্যার চিত্রকর্ম প্রদর্শনী।


জলরঙে ছবি আঁকেন, এমন একঝাঁক নারী শিল্পীর দলের নাম জলকন্যা। কর্মজীবনের ব্যস্ততার ফাঁকে তাঁরা ছবি আঁকেন। নারী দিবস উপলক্ষে চার দিনের এ আয়োজন শেষ হয়েছে বিশ্বসাহিত্য কেন্দ্রে।
৮ মার্চ, ২০২০ রোববার বিকেলে বিশ্বসাহিত্য কেন্দ্রের চিত্রশালা গ্যালারিতে চিত্রকর্ম প্রদর্শনীর উদ্বোধন করেন কথাসাহিত্যিক ও চিত্রসমালোচক হাসনাত আবদুল হাই। শিল্পীদের সঙ্গে প্রদীপ প্রজ্বালনের পর তিনি বলেন, ‘নারীরা একসময় ঘরের ভেতরে অবরুদ্ধ থাকতেন, এখন তাঁরা ঘরের বাইরে বের হয়েছেন। কাজেকর্মে যুক্ত হয়ে গুরুত্বপূর্ণ অবদান রেখে নিজের অবস্থান তৈরি করেছেন।

জলকন্যার চিত্রকর্ম প্রদর্শনী।
জলকন্যার চিত্রকর্ম প্রদর্শনী।


আমি আমার উপন্যাসে নারী চরিত্রদের সব সময় গুরুত্ব দিয়েছি। নারীকে নারী নয়, বরং মানুষ হিসেবে গ্রাহ্য করতে হবে। এই প্রদর্শনীতে নারীদের সঙ্গে দুজন পুরুষ শিল্পী যোগ দিয়ে সেটাই করেছেন বলে বিশ্বাস করি। আশা করি ভবিষ্যতে এ প্রদর্শনীতে আরও পুরুষ শিল্পীকে দেখা যাবে।’

জলকন্যা দলটির প্রধান সুপর্ণা এলিস গমেজ জানালেন, নারী দিবস ঘিরে বছরে একটি প্রদর্শনী করেন তাঁরা। এ ছাড়া সারা বছর আর্ট ক্যাম্পের আয়োজনও করেন। তিনি জানান, দলটির সঙ্গে নিয়মিত কাজ করছেন চারুকলার শিক্ষার্থী শিল্পী সাবিয়া নাসরিন ও নিবেদিতা মণ্ডল।
প্রদর্শনীতে রয়েছে ১৯ জন শিল্পীর ৩৯টি চিত্রকর্ম। তবে কেবল জলরঙেই নয়, অ্যাক্রিলিকের বেশ কিছু কাজ দেখা গেছে এ প্রদর্শনীতে। প্রদর্শনীতে অংশ নেওয়া শিল্পীরা হলেন এলিনা চাকমা, অনামিকা সুর, আফরিন সুলতানা, এলিসেন গ্রিফিথ গমেজ, ফারহানা ফেরদৌস, ফারজানা আলম, ঋদি আদ্রা আহমেদ, জ্যাকিলন রিয়া রোজারিও, মাহফুজুর রহমান, মেঘমালা আঁকা, মোস্তারি ফাহমিদা আফরিন, পলাশ কুমার দাস, এস বি নুসরাত জাহান, শুচিতা সপর্যা, স্নেহা ক্যারেন গমেজ ও তানিয়া ফারাবি।