ক্ষুদ্রতেই বৃহৎ আনন্দ


ব্যক্তিগতভাবে নিয়ে নিলাম চমৎকার এক উদ্যেগ। কিছুদিন আগে থমকে যাওয়া পরিস্থিতিতে যাদের জীবন আটকে পড়েছিল, সে রকম কয়েকজন দিনমজুরকে ত্রাণ দিয়ে বাসায় ফিরছিলাম। বাসার মোড়ে আসতেই লক্ষ করি, পেছন থেকে একটি বাচ্চা শার্ট টেনে ধরে আছে। চিনতে বাকি রইল না যে ওই বাচ্চাটি নিজের পাড়ারই, যাকে এর আগে অনেকবার আমি বিভিন্নভাবে সহযোগিতা করেছি।
টেনে ধরার কারণ জানতে চাইলে মেয়েটি বলে উঠে, ‘প্রথম আলো চাচা, এবার ঈদের নতুন জামা দিতা না?’ কথাটা শোনার পরপরই আমি একটা উদ্যেগ হাতে নিলাম। মেয়েটাসহ মোট ৫ জন অসহায় শিশুকে আমি নতুন জামা কিনে দেব।
যখন আমি ওই বাচ্চাগুলোকে একত্রে করে বলেছি দু–এক দিনের মধ্যে তোমাদের আমি নতুন জামা কিনে দেব, তখন বাচ্চাগুলো অসম্ভব খুশি হছিল। পরিকল্পনা অনুযায়ী আমি বাচ্চাদের জামার জন্য বিভিন্ন রঙের কাপড় কিনে এনেছি কিন্তু শুধু জামা পৌঁছে দিতে আমার কেমন একটা দুঃখবোধ হচ্ছিল।
চিন্তা করলাম, ওই বাচ্চাদের পরিবারগুলোকে কিছু উপহার দেব। যাতে করে ঈদের দিন সকালের নাশতা করতে পারে আনন্দের সঙ্গে। উপহারসামগ্রীর মধ্যে রয়েছে ২৫০ গ্রাম করে পাউডার দুধ, ১ প্যাকেট সেমাই, ১ কেজি ময়দা, ৫০০ গ্রাম করে চিনি। এগুলো কেনা প্রায় শেষ। প্যাকেটিং করে যত দ্রুত সম্ভব পৌঁছে দিতে চাই অসহায় পরিবারগুলোর কাছে।