জাককানইবি বন্ধুসভার অনলাইন কুইজ প্রতিযোগিতা

জাহিদ হাসান, মাজহারুল ইসলাম ও আতিয়া শর্মিলা আঁখি
জাহিদ হাসান, মাজহারুল ইসলাম ও আতিয়া শর্মিলা আঁখি

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় (জাককানইবি) বন্ধুসভার আয়োজনে অনুষ্ঠিত হলো অনলাইন কুইজ প্রতিযোগিতা ‘মেধা অন্বেষণ-২০২০’। মে মাসের প্রথম সপ্তাহে অনলাইন ইভেন্টের মাধ্যমে কুইজে অংশগ্রহণ করার রেজিস্ট্রেশন শুর হয়। দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানের স্নাতক ও স্নাতকোত্তর শিক্ষার্থীদের জন্য প্রতিযোগিতাটি উন্মুক্ত ছিল।

প্রতিযোগিতায় ১৫টির বেশি বিশ্ববিদ্যালয় ও কলেজের শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন। শুধু রেজিস্ট্রেশন করা শিক্ষার্থীদের নিয়ে গুগল ফরমের মাধ্যমে ১৫ থেকে ১৭ মে দুই ধাপে কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

কুইজে প্রশ্নসংখ্যা ছিল ৫০। সাম্প্রতিক বিশ্ব, বিজ্ঞান, আইটিসহ বিভিন্ন ক্যাটাগরির বহুনির্বাচনী প্রশ্নের সমন্বয়ে সাজানো হয় প্রশ্নপত্র। প্রতিটি প্রশ্নের সঠিক উত্তরের জন্য ১ নম্বর ও ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা হয়।

কুইজে অংশগ্রহণকারীদের মধ্যে সর্বোচ্চ ৪২.৫০ নম্বর পেয়ে প্রথম স্থান অর্জন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষার্থী জাহিদ হাসান। ৪২.২৫ নম্বর পেয়ে দ্বিতীয় ও ৪১.৭৫ নম্বর পেয়ে তৃতীয় স্থান অধিকার করেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের হিসাববিজ্ঞান ও তথ্যপদ্ধতি বিভাগের মাজহারুল ইসলাম এবং দর্শন বিভাগের আতিয়া শর্মিলা আঁখি।

সেরা ৩ বিজয়ীকে প্রাইজমানিসহ অনলাইন সার্টিফিকেট প্রদান করা হয়। চতুর্থ ও পঞ্চম স্থান অধিকারীদের সার্টিফিকেট দেওয়া হয়।

পুরো কুইজ প্রতিযোগিতাটি আয়োজনের দায়িত্ব পালন করেন জাককানইবি বন্ধুসভার মানবসম্পদ সম্পাদক দিলাসা আহমেদ, তাঁকে সহযোগিতা করেন সহসভাপতি মানসুরা বিনতে আমিন, পাঠচক্র সম্পাদক নওসাদ আলী ও দপ্তর সম্পাদক দেলোয়ার হোসেন।

মো. ইউসুফ: সভাপতি, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় বন্ধুসভা