ইন্টারনেট ব্যবহারের ব্যাপকতা

আমরা প্রায় সবাই ইন্টারনেট ব্যবহার করে থাকি। কিন্তু কী করি, কীভাবে ব্যবহার করি? ইন্টারনেটে কাটানো আমাদের সময়গুলো কি গুণগত মানের হচ্ছে? আমরা কি আসলেই এর সুফল পাচ্ছি? আমরা কি ফেসবুক, ইউটিউব ছাড়া আর কিছুই ব্যবহার করতে পারছি না? ইন্টারনেটে আছে ব্যবহারের অনেক কিছু, এক অপার সম্ভাবনার বিচরণ মাধ্যম।

ইন্টারনেট ব্যবহারের ব্যাপকতা
ইন্টারনেট ব্যবহারের ব্যাপকতা


পড়াশোনা বা যেকোনো কিছু জানার জন্য ইউটিউবে আছে লাখ লাখ টিউটোরিয়াল, আছে বাংলাদেশের 10minuteschool.com, udemy.com, codecademy.com–সহ হাজারো সাইট ও ব্লগ। আবার আপনার জানা জিনিসগুলো অন্যকে শেখাতেও পারেন এসব সাইট ব্যবহার করে।

নিজেকে তুলে ধরতে খুলে ফেলুন linkedin অ্যাকাউন্ট, যেখানে আপনি দিতে পারেন আপনার পোর্টফোলিও, সেরা কাজের বিবরণ, নিজের পরিকল্পনা, পড়াশোনার তথ্য ইত্যাদি। এ ছাড়া নিজের নামে খুলতে পারেন ব্যক্তিগত ওয়েবসাইট বা ব্লগ।

ইন্টারনেট ব্যবহার করে আপনি ঘরে বসে দেশ–বিদেশের কাজ করে স্বাবলম্বী হতে পারেন, তার জন্য একটা নির্দিষ্ট টপিক ভালোভাবে জানা থাকতে হবে। ফ্রিল্যান্সিংয়ের জন্য upwork.com, freelancer.com, fiverr.com ইত্যাদি সাইটে অ্যাকাউন্ট খুলে চেষ্টা করতে থাকুন। এ ছাড়া চাকরি খোঁজা ও আবেদনের জন্য ব্যবহার করতে পারেন bdjobs.com, linkedin.com।
অনলাইন ব্যবসার জন্য খুলতে পারেন ই-কমার্স সাইট, ফেসবুক বিজনেস পেজ অথবা ব্যবহার করতে পারেন বিভিন্ন মার্কেটফ্লেস, যেমন daraz.com.bd, priyoshop.com, chaldal.com ইত্যাদি।

দেশ–বিদেশের খবরাখবর, স্বাস্থ্য, কৃষি, গবেষণা, ভ্রমণ, রান্না, খেলাধুলা ইত্যাদি তথ্য জানার জন্য রয়েছে অনেক সাইট। এ ক্ষেত্রে ভালো ও বিশ্বস্ত সাইট থেকে তথ্য নেওয়ার বিষয়টি খেয়াল রাখতে হবে। উদাহরণ হিসেবে prothomalo.com, thedailystar.net, healthline.com, bbc.com, cnn.com ইত্যাদি সাইটের কথা বলা যায়।

এখন আমাদের প্রয়োজনীয় অনেক কাজ ইন্টারনেটে সারা যায়, যেমন পাসপোর্টের আবেদন, জাতীয় পরিচয়পত্র আবেদন, পুলিশ ভেরিফিকেশন, টেন্ডার, অন্যান্য দেশের ভিসা আবেদন, কলেজ–বিশ্ববিদ্যালয়ের ভর্তি আবেদন ও ফলাফল যাচাই, ব্যাংকিং ইত্যাদি।

যোগাযোগের জন্য খুলে ফেলুন gmail অ্যাকাউন্ট। টিউটোরিয়াল দেখে শিখে নিন মেইল লেখার কলাকৌশল আর ব্যবহার করুন আপনার দৈনন্দিন প্রয়োজনীয় কাজে। মোবাইলে ফ্রি কল ও চ্যাটের জন্য ইনস্টল করতে পারেন whatsapp। দৈনন্দিন বিভিন্ন ইভেন্ট বা কাজের তালিকা রাখা ও নির্দিষ্ট সময়ে রিমাইন্ডার পেতে ব্যবহার করুন calendar.google.com। অনলাইন চ্যাটের জন্য ব্যবহার করতে পারেন chat.google.com। দূরের বন্ধু বা অফিশিয়াল কাজে অনলাইনে কারও সঙ্গে সাক্ষাতের জন্য meet.google.com ব্যবহার করা যায়। আবার অনলাইনে ডেস্কটপের মতো ডকুমেন্ট বা ফাইল রাখার জন্য ব্যবহার করতে পারেন drive.google.com। এখানে অনলাইনে তৈরি করতে পারেন doc, sheet, presentation, যা ডেস্কটপের ওয়ার্ড, এক্সেল বা পাওয়ার পয়েন্টের মতো।

সারা দিন শুধু ফেসবুকিং না করে প্রয়োজনীয় কাজে বিভিন্ন সাইট ব্যবহারে আপনার জীবনে আসবে কাজের বৈচিত্র্যতা, আর জীবনকে করে দেবে সহজ।

তথ্য ও প্রযুক্তিবিষয়ক সম্পাদক
প্রথম আলো বন্ধুসভা জাতীয় পরিচালনা পর্ষদ

লেখাটি তারুণ্যের অষ্টম সংখ্যা থেকে নেওয়া