বন্ধুসভার আয়োজনে চিত্রাঙ্কন কর্মশালা অনুষ্ঠিত

শতাধিক বন্ধুসভার বন্ধু, শিক্ষার্থী এবং আগ্রহী বন্ধু জুম অ্যাপের মাধ্যমে সরাসরি যুক্ত হন।
শতাধিক বন্ধুসভার বন্ধু, শিক্ষার্থী এবং আগ্রহী বন্ধু জুম অ্যাপের মাধ্যমে সরাসরি যুক্ত হন।

জনস হপকিনস সেন্টার ফর কমিউনিকেশন প্রোগ্রামস ও প্রথম আলো বন্ধুসভার যৌথ আয়োজনে অনুষ্ঠেয় চিত্রাঙ্কন প্রতিযোগিতার প্রাক্কালে ১০ আগস্ট অনুষ্ঠিত হলো চিত্রাঙ্কন কর্মশালা। এ কর্মশালার বিষয় ছিল, ‘চিত্রাঙ্কন কৌশল ও চিত্র বর্ণনা’।

এ কর্মশালায় প্রশিক্ষক হিসেবে ছিলেন ২৩তম জাতীয় চারুকলা প্রদর্শনীতে দেশের সর্বোচ্চ সম্মাননা বাংলাদেশ শিল্পকলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত গুণী শিল্পী এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের প্রিন্ট মেকিং বিভাগের সহকারী অধ্যাপক কামরুজ্জামান সাগর।

চিত্রাঙ্কনের নানা খুঁটিনাটি বিষয়, করোনাকালে ঘরে বসেই কীভাবে প্রাকৃতিক রং ব্যবহার করা যেতে পারে, চিত্র দিয়ে কীভাবে একটা গল্প ফুটিয়ে তোলা যায়—এসব বিষয় নিয়ে আলোচনা করেন। পাশাপাশি চিত্রাঙ্কন প্রতিযোগিতার বিষয় ‘করোনাকালে চারপাশ’ নিয়ে চিত্রাঙ্কনের কৌশল আলোচনা করেন এবং কর্মশালায় অংশ নেওয়া বন্ধুদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

এ কর্মশালা সবার জন্য উন্মুক্ত ছিল এবং সারা দেশ থেকে শতাধিক বন্ধুসভার বন্ধু, শিক্ষার্থী এবং আগ্রহী বন্ধু জুম অ্যাপের মাধ্যমে সরাসরি যুক্ত হন। এ ছাড়া কর্মশালাটি বন্ধুসভার ফেসবুক পেজ থেকে সরাসরি সম্প্রচার করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন প্রথম আলো বন্ধুসভার জাতীয় পরিচালনা পর্ষদের সভাপতি মুমিত আল রশিদ, ঢাকা মহানগর বন্ধুসভার সভাপতি উত্তম রয়, জাতীয় পর্ষদের অর্থ সম্পাদক ও জনস হপকিনস সেন্টার ফর কমিউনিকেশন প্রোগ্রামস-প্রথম আলো বন্ধুসভা আয়োজিত প্রতিযোগিতার প্রধান সমন্বয়ক জাফর সাদিক এবং দুর্যোগ ও ত্রাণবিষয়ক সম্পাদক পৌলমী অদিতি অন্তরা।

কর্মশালাটি সঞ্চালনা করেন প্রথম আলো বন্ধুসভা জাতীয় পরিচালনা পর্ষদের যুগ্ম সাধারণ সম্পাদক ও চিত্রাঙ্কন প্রতিযোগিতার সমন্বয়ক মোহতারিমা রহমান।

*এই উদ্যোগটি যুক্তরাষ্ট্র সরকারের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ইউনাইটেড স্টেটস এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট (ইউএসএআইডি)-এর সহযোগিতায় তৈরী ও উদ্যোগটির সকল তথ্য/বিষয়াদির দায়ভার ব্রেকথ্রু অ্যাকশন প্রকল্পের। এখানে প্রকাশিত মতামতের সাথে ইউএসএআইডি বা যুক্তরাষ্ট্র সরকারের মতামতের মিল নাও থাকতে পারে।