নারী ও মেয়েশিশুর প্রতি সহিংসতা বন্ধের এখনই সময়

অনুষ্ঠানের উদ্বোধন করেন শাহীন আনাম
অনুষ্ঠানের উদ্বোধন করেন শাহীন আনাম


১ ডিসেম্বর রাজধানীর মুক্তিযুদ্ধ জাদুঘর মিলনায়তনে অনুষ্ঠিত হয় নারীর প্রতি মর্যাদাবিষয়ক প্রথম আলো বন্ধুসভার বিশেষ আয়োজন। অনুষ্ঠানের শিরোনাম ছিল ‘নারী ও মেয়েশিশুর প্রতি সহিংসতা বন্ধের এখনই সময়’।
সকাল থেকেই কমলা রঙে ছেয়ে যায় মুক্তিযুদ্ধ জাদুঘর মিলনায়তন। সকাল সাড়ে ১০টায় জাতীয় সংগীত গেয়ে অনুষ্ঠানের শুরু হয়। জাতীয় সংগীত পরিবেশন করেন বন্ধুসভার গানের দল ‘বন্ধুর গান’। বেলুন উড়িয়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন মানুষের জন্য ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক শাহীন আনাম।

বক্তব্য দিচ্ছেন শাহীন আনাম
বক্তব্য দিচ্ছেন শাহীন আনাম


অনুষ্ঠানের উদ্বোধনী বক্তব্যে শাহীন আনাম বলেন, ‘দেশের তরুণ-তরুণীরা সমাজের পরিবর্তন আনবে, যাতে নারী ও মেয়েশিশুর প্রতি সব ধরনের সহিংসতা বন্ধ হয়ে যায়। সমাজে ও সংসারে নারীর মর্যাদা এবং সম্মানকে খাটো করে দেখা হয়। এ কারণেই নারী ও মেয়েশিশুর প্রতি সহিংসতা বাড়ে।’
শাহীন আনাম আরও বলেন, ‘আমাদের প্রচেষ্টা থাকবে সংসারে, সমাজে, রাষ্ট্রে নারীর ও কন্যাশিশুর প্রতি মর্যাদা বাড়াতে। এটি করতে পারলে সহিংসতা কমবে। নারীকে মর্যাদা দিতে হবে, কারণ সমাজের প্রতিটি কোণে তাঁর অবদান অনেক।’
এরপর প্রশ্নোত্তর পর্বে বন্ধুদের নানা প্রশ্নের উত্তর দেন শাহীন আনাম।

বক্তব্য দেন বনশ্রী মিত্র নিয়োগী
বক্তব্য দেন বনশ্রী মিত্র নিয়োগী


অনুষ্ঠানে মানুষের জন্য ফাউন্ডেশনের (এমজেএফ) জেন্ডার অ্যাডভাইজর বনশ্রী মিত্র নিয়োগী বলেন, ‘নারীরা যে বঞ্চিত হয়, সেই জায়গাগুলোতে কুঠারাঘাত করতে হবে। সমাজব্যবস্থা মেয়েদের প্রতি পদে বাধা দেয়, যার জন্য ৩৩ ভাগ নারী বাইরের কাজ করতে পারে। বাকিরা ঘরেই থাকে। যত দিন না সহিংসতা কমবে, তত দিন মর্যাদা কমই থাকবে।’
অনুষ্ঠানের শুরুতে কাজী নজরুল ইসলামের ‘নারী’ কবিতার সঙ্গে নৃত্য পরিবেশন করেন মহানগর বন্ধুসভার আনন্দিতা খান। ‘আগুনের পরশমণি’ গানের সঙ্গে কোরিওগ্রাফি পরিবেশন করেন বিভিন্ন বন্ধুসভার বন্ধুরা। এটি পরিচালনা করেন সাইদুজ্জামান রওশন। মোহাম্মাদ ফয়সালের পরিচালনায় বন্ধুরা র‍্যাম্প শো পরিবেশন করেন। এতে অংশ নেন ইস্টার্ন বিশ্ববিদ্যালয়ের ৮  জন ও ওয়ার্ল্ড বিশ্ববিদ্যালয় বন্ধুসভার ১ জন নারী বন্ধু। র‍্যাম্প শোতে সমাজে বিভিন্ন অঙ্গনে নারীর কাজের বিষয় তুলে ধরা হয়। ড্যাফোডিল বিশ্ববিদ্যালয় বন্ধুসভার গাজী আনিস আড়াই মিনিটে ৪১১ নারীর নাম বলেন। শুনে মুগ্ধ হন দর্শকেরা।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের মনোরোগ বিশেষজ্ঞ মেখলা সরকার ও ফারজানা রহমান।
পার্বতীপুর বন্ধুসভার সানজিদা ইয়াসমিন খুশি ও সৈয়দপুর বন্ধুসভার দশম শ্রেণির শিক্ষার্থী খন্দকার আবিদা সুলতানা রিয়া গত এক বছরে পাঁচটি বাল্যবিবাহ বন্ধ করেছেন। তাঁরা শোনান বাল্যবিবাহ ঠেকানোর সাহসী গল্প।

অনুষ্ঠানের একটি বিশেষ আয়োজন ছিল প্রশ্নোত্তর পর্ব
অনুষ্ঠানের একটি বিশেষ আয়োজন ছিল প্রশ্নোত্তর পর্ব


অনুষ্ঠানের দ্বিতীয়ার্ধে শুরু হয় সাংস্কৃতিক পর্ব। এই পর্বে সংগীত পরিবেশন করেন প্রাইম বিশ্ববিদ্যালয়ের প্লাবন, ইমরান হোসেন, ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজের শিক্ষার্থী প্রথম, ইস্টার্ন ইউনিভার্সিটি বন্ধুসভার হাবিবুর রহমান, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় বন্ধুসভার তুষার। নৃত্য পরিবেশন করেন শান্ত-মারিয়াম বিশ্ববিদ্যালয়ের আয়েশা রোকেইয়া, দলীয় নৃত্য পরিবেশন করেন প্রাইম বিশ্ববিদ্যালয়ের চার বন্ধু। নৃত্য পরিচালনা করেন সুমাইয়া।

নবদম্পতি বন্ধুসভা জাতীয় পরিচালনা পর্ষদের শাহেদ এজাজ রাজন ও তাসনিম কবির তুর্যি মঞ্চে আসেন। রাজন নারীর সব কাজের মর্যাদা দেওয়ার শপথ করেন।
এ ছাড়া বক্তব্য দেন জাতীয় পরিচালনা পর্ষদের সহসভাপতি জান্নাতুল বাকের, নির্বাহী সভাপতি শাকিল মাহবুব, সাধারণ সম্পাদক সৈয়দ রশীদুল হাসান, চিকিৎসক ফারহানা মোবিন প্রমুখ।
অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন মানুষের জন্য ফাউন্ডেশনের মিডিয়া অ্যান্ড কমিউনিকেশন কো-অর্ডিনেটর শাহানা হুদা রঞ্জনা।
অনুষ্ঠানে সহযোগিতা করে মানুষের জন্য ফাউন্ডেশন। প্রচার সহযোগিতা করে নাগরিক টেলিভিশন।
অনুষ্ঠান পরিচালনা করেন দন্ত্যস রওশন। অনুষ্ঠানে বীর প্রতীক তারামন বিবির মৃত্যুতে তাঁর আত্মার শান্তি কামনা করে এক মিনিট নীরবতা পালন করা হয়।

ছবি তুলেছেন- শুভ কান্তি দাশ, আবু আব্দুল্লাহ ও শাকিব হাসান
আরও ছবি দেখতে ক্লিক করুন