আসন ফাঁকা না রেখেই চলবে উড়োজাহাজ

বিজ্ঞাপন
default-image

দেশের অভ্যন্তরীণ ফ্লাইটগুলোতে আর আসন ফাঁকা রাখা হবে না। ধারণক্ষমতার সব আসন পূর্ণ করেই এসব ফ্লাইট চলাচল করবে। কাল রোববার থেকে এটি কার্যকর হবে। এ-সংক্রান্ত একটি নির্দেশনা দিয়েছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)।

বেবিচকের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমান আজ শনিবার প্রথম আলোকে বলেন, করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে অভ্যন্তরীণ রুটে প্রতিটি ফ্লাইটের মোট আসনের ২৫ শতাংশ আসন ফাঁকা রেখে যাত্রী বহন করত। এখন বিমানবন্দরগুলোতে যাত্রী ও বিমান সংস্থাগুলো স্বাস্থ্যবিধি মানছে। নিয়মের মধ্যেই সবাই চলছে। এই বিবেচনায় রোববার থেকে মোট আসনের শতভাগ যাত্রী নিয়ে অভ্যন্তরীণ রুটে ফ্লাইটগুলো চলতে পারবে। তবে উড়োজাহাজের সামনের অথবা পেছনের দুটি করে মোট চারটি আসন ফাঁকা রাখতে হবে।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

বেবিচকের চেয়ারম্যান বলেন, আসন পূর্ণ করে ফ্লাইট চলাচল করলেও অন্যান্য স্বাস্থ্যবিধি আগের মতোই মানতে হবে। আগে যাত্রীদের ফ্লাইটে ওঠার আগে শরীরের তাপমাত্রা মাপা, মাস্ক ও হ্যান্ড গ্লাভস বিমান সংস্থাগুলোর পক্ষ থেকে সরবরাহ করা হতো। এখন থেকে যাত্রীদের ফেসশিল্ডও দেওয়ার নির্দেশ হয়েছে।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

করোনাভাইরাসের কারণে গত মার্চ মাস থেকে অভ্যন্তরীণ ফ্লাইট চলাচলে নিষেধাজ্ঞা দেয় বেবিচক। তবে স্বাস্থ্যবিধি মেনে ১ জুন ঢাকা থেকে সৈয়দপুর, চট্টগ্রাম ও সিলেটে সীমিত পরিসরে ফ্লাইট চালু করা হয়। পরবর্তী সময়ে বাকি চারটি রুটে ফ্লাইট চলাচল শুরু হয়। বর্তমানে প্রতিদিন ঢাকা থেকে অভ্যন্তরীণ ৭টি রুটে ইউএস বাংলা এয়ারলাইনস, নভো এয়ার ও বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ৪০টির বেশি ফ্লাইট চলছে। একই সঙ্গে যাত্রীসংখ্যাও বৃদ্ধি পাচ্ছে। এ ছাড়া করোনার কারণে পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হচ্ছে জানিয়ে ৭৫ শতাংশ যাত্রী বহনের বাধ্যবাধকতা তুলে নেওয়ার কথা বলছিল বিমান সংস্থাগুলো। পরে বেবিচক এই নিষেধাজ্ঞা তুলে নেয়।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

বেবিচকের নতুন সিদ্ধান্ত কাল থেকেই কার্যকর করতে যাচ্ছে বিমান সংস্থাগুলো।

ইউএস বাংলা এয়ারলাইনসের মহাব্যবস্থাপক মো. কামরুল ইসলাম প্রথম আলোকে বলেন, করোনার কারণে প্রতিটি ফ্লাইটে ২৫ শতাংশ যাত্রী কম নেওয়া হতো। কিন্তু টিকিটের ভাড়া বাড়ানো হয়নি। এতে তাদের আয় কম হচ্ছিল। তার পরও ফ্লাইট চালু রাখা হয়। সরকারের আগের সিদ্ধান্ত মেনে চলা হয়েছে। নতুন সিদ্ধান্তও কাল থেকে (রোববার) কার্যকর করা হবে।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন