default-image

সবুজের পাশাপাশি লাল রং রেখে সাজানো হয়েছে কারখানার শেড। শেডের একাংশ যদি হয় সবুজ, তাহলে পরের অংশ রাখা হয়েছে লাল। বাইরে থেকে সহজেই দৃষ্টি কেড়ে নেয়। ঢাকা, চট্টগ্রাম ও খুলনায় তিনটি প্রতিষ্ঠানের ছয়টি কারখানায় দেখা মিলবে লাল–সবুজের এমন কারখানা। স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর বছরে পর্যায়ক্রমে চালু হচ্ছে এসব কারখানা।
এই তিন প্রতিষ্ঠান হলো প্রিমিয়ার সিমেন্ট, ডেল্টা অ্যাগ্রো ফুড ইন্ডাস্ট্রিজ লিমিটেড ও ডেল্টা এলপিজি। গত জানুয়ারিতে ডেল্টা এলপিজির মোংলা ও নারায়ণগঞ্জের টার্মিনাল এবং মোংলায় এলপি গ্যাসের সিলিন্ডার তৈরির কারখানা চালু হয়েছে। প্রিমিয়ার সিমেন্টের ঢাকা ও চট্টগ্রামের কারখানার নতুন দুটি ইউনিট এ মাসে চালু হওয়ার কথা রয়েছে। আর নারায়ণগঞ্জে ডেল্টা অ্যাগ্রো ফুড ইন্ডাস্ট্রিজের কারখানাও এ বছরের মে মাসে উৎপাদনে যাওয়ার কথা রয়েছে।

বিজ্ঞাপন
default-image
ঢাকা, চট্টগ্রাম ও খুলনায় তিনটি প্রতিষ্ঠানের ছয়টি কারখানায় দেখা মিলবে লাল–সবুজের এমন কারখানা। স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর বছরে পর্যায়ক্রমে চালু হচ্ছে এসব কারখানা।

প্রতিষ্ঠানগুলো চট্টগ্রামের সীকম ও সামুদা গ্রুপের যৌথ উদ্যোগে প্রতিষ্ঠিত। সীকম গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক আমিরুল হক প্রথম আলোকে বলেন, ‘এ বছর স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদ্‌যাপনের বছর। নতুন কারখানা বা পুরোনো কারখানার নতুন ইউনিটও এ বছর চালু হচ্ছে। এ বছর স্বাধীনতার সুবর্ণজয়ন্তী। আর লাল–সবুজ রঙে আমাদের আবেগ জড়িত। তাই আবেগ থেকেই আমাদের কারখানাগুলো লাল–সবুজে রাঙানো হয়েছে। কারখানা যত দিন সচল থাকবে, তত দিন থাকবে এ লাল–সবুজ রং।’

কয়েক বছর আগে থেকে কারখানাগুলোর নির্মাণকাজ শুরু হয়। ধাপে ধাপে এসব কারখানায় বিনিয়োগ করা হয়েছে ৩ হাজার ৪০০ কোটি টাকা। নতুন ছয় কারখানায় উৎপাদিত পণ্যের তালিকায় থাকছে সিমেন্ট, এলপি গ্যাস, সিলিন্ডার, সয়াবিন তেল, পাম তেল, আটা, ময়দা, সুজি ও প্রাণিখাদ্য সয়াকেক।

চট্টগ্রামের আনোয়ারার ইছানগরে প্রিমিয়ার সিমেন্টের নতুন ইউনিটের কারখানা ঘুরে দেখা যায়, কারখানাটির শেডের বেশির ভাগ অংশের কাঠামো সারি সারি লাল–সবুজ রঙে রাঙানো হয়েছে। অত্যাধুনিক এ কারখানা এখন চালুর অপেক্ষায়।
default-image

চট্টগ্রামের কর্ণফুলী থানার ইছানগরে প্রিমিয়ার সিমেন্টের নতুন ইউনিট সাজানো হয়েছে লাল–সবুজের রঙে। এ মাসেই উৎপাদনে শুরু হবে চট্টগ্রামের সবচেয়ে বড় এই ইউনিটের। বুধবার দুপুর সাড়ে ১২টায় ছবি- জুয়েল শীলচট্টগ্রামের আনোয়ারার ইছানগরে প্রিমিয়ার সিমেন্টের নতুন ইউনিটের কারখানা ঘুরে দেখা যায়, কারখানাটির শেডের বেশির ভাগ অংশের কাঠামো সারি সারি লাল–সবুজ রঙে রাঙানো হয়েছে। অত্যাধুনিক এ কারখানা এখন চালুর অপেক্ষায়। কারখানার কর্মকর্তারা জানান, ঘণ্টায় ২৭০ টন সিমেন্ট উৎপাদন হবে নতুন এই ইউনিটে। ঢাকার মুন্সিগঞ্জের মুক্তারপুরে আরেকটি নতুন ইউনিটে উৎপাদন হবে ঘণ্টায় ৪৬০ টন। দুটি ইউনিটে ডেনমার্কের এফএল স্মিথের ভার্টিক্যাল রোলার মিল (ভিআরএম) প্রযুক্তিতে সিমেন্ট উৎপাদন হবে।

সীকম গ্রুপের যৌথ উদ্যোগের আরেকটি প্রতিষ্ঠান হলো চট্টগ্রামের কালুরঘাটের ডেল্টা শিপইয়ার্ড লিমিটেড। এ শিপইয়ার্ড থেকে এ মাসে একটি এলপিজি ট্যাংকার পানিতে ভাসানো হয়েছে। তাতেও রাখা হয়েছে লাল–সবুজের রং। নদীপথে ভারতের সাত রাজ্যে এলপি গ্যাস পরিবহন হবে এ জাহাজে।
দেশে নিবন্ধিত জাহাজে লাল–সবুজের পতাকা ওড়ানো হয়। গত বছর কর্ণফুলী লিমিটেডের সমুদ্রগামী কনটেইনার জাহাজের ফানেল বা চিমনি লাল–সবুজে রাঙানো হয়েছে। এবার আরও এক ধাপ এগিয়ে ডেল্টা শিপইয়ার্ডের ‘এমটি ডেল্টা এলপিজি–১’ জাহাজের বডির বড় অংশজুড়ে লাল–সবুজে মোড়ানো হয়েছে।

বিজ্ঞাপন
উদ্যোক্তা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন