default-image

ইতিহাসে প্রথমবারের মতো ট্রেনে শুকনো মরিচ পাঠিয়েছে ভারত। গতকাল রোববার ভারত সরকারের পক্ষ থেকে বলা হয়, প্রথমবারের মতো অন্ধ্র প্রদেশ রাজ্যের গুন্টুর জেলা থেকে ৩৮৪ টন শুকনো মরিচ বহনকারী বিশেষ পার্সেল ট্রেন বাংলাদেশের উদ্দেশে রওনা দিয়েছে।

এর আগে গত শুক্রবার বিশেষ পার্সেল ট্রেনে করে এই মরিচ পাঠানো হবে বলে জানান ভারতের কেন্দ্রীয় রেলমন্ত্রী পীযূষ গয়াল। ১৬টি পার্সেল ভ্যান নিয়ে এই বিশেষ ট্রেন বাংলাদেশের বেনাপোলের উদ্দেশে যাত্রা করেছে। প্রতিটি পার্সেল ভ্যানে প্রায় ১৯ দশমিক ৯ টন করে শুকনো মরিচ রয়েছে। ৪৬৬টি বস্তায় রয়েছে এই মরিচ।

শুক্রবার এক টুইটে পীযূষ গয়াল বলেন,‘জাতীয় সীমান্তের বাইরে রপ্তানি বাড়াতে প্রথমবারের মতো বিশেষ পার্সেল ট্রেনে করে বাংলাদেশে শুকনো মরিচ পাঠানো হচ্ছে।’

রেলওয়ে মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, ট্রেনে প্রতি টন শুকনো মরিচ পরিবহনে খরচ হচ্ছে ৪ হাজার ৬০৮ রুপি। সড়ক পথে এই খরচ ছিল ৭০০০ রুপি।

ভারতীয় গণমাধ্যম ‘নিউ ইন্ডিয়ান এক্সপ্রেস’ জানায়, অন্ধ্র প্রদেশের গুন্টুর জেলা ও এর আশপাশের এলাকাগুলো থেকে এর আগে বাংলাদেশে ট্রাকে করে মরিচ পাঠানো হতো, তবে এবারই প্রথম এখান থেকে ট্রেনে করে বেনাপোল সীমান্ত পর্যন্ত মরিচ পাঠানো হচ্ছে।

বিজ্ঞাপন
বাণিজ্য থেকে আরও পড়ুন
মন্তব্য করুন