এবার রাশিয়ায় পণ্য ও সেবা বিক্রি বন্ধ করে দিল মাইক্রোসফট

মাইক্রোসফট
ছবি: রয়টার্স

ইউক্রেনে যুদ্ধ শুরুর কারণে রাশিয়ায় পণ্য ও সেবা বিক্রি বন্ধ করে দিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক বিশ্বের শীর্ষস্থানীয় প্রযুক্তি প্রতিষ্ঠান মাইক্রোসফট। কোম্পানিটি জানিয়েছে, রাশিয়ার বিরুদ্ধে তার দেশের (যুক্তরাষ্ট্র) সরকারের আরোপিত নিষেধাজ্ঞা মেনে চলতে এই সিদ্ধান্ত নিয়েছে তারা। এর আগে অ্যাপল ও ডেলসহ আরও কয়েকটি শীর্ষ পর্যায়ের প্রযুক্তি কোম্পানিও একই রকম সিদ্ধান্ত নিয়েছে। খবর বিবিসির  
মাইক্রোসফটের প্রেসিডেন্ট ব্র্যাড স্মিথ এক বিবৃতিতে জানিয়েছে, যুদ্ধ শুরু হওয়ার পর থেকে তাঁর প্রতিষ্ঠান রাশিয়ার অবস্থানের বিরুদ্ধে কাজ করেছে। স্মিথ বলেন, ‘আমরা ইউক্রেনকে সাইবার নিরাপত্তা সহায়তা দিচ্ছি। এখন পর্যন্ত ইউক্রেনের ২০টির বেশি সরকারি, প্রযুক্তি ও আর্থিক খাতের প্রতিষ্ঠানে রাশিয়ার করা সাইবার আক্রমণ প্রতিহত করতে কাজ করেছি।’  

রাশিয়ার রাষ্ট্রনিয়ন্ত্রিত গণমাধ্যম রাশিয়া টুডে (আরটি) ও স্পুতনিকের কার্যক্রম সীমিত করার জন্য বেশ কিছু প্রযুক্তি কোম্পানি ব্যবস্থা নিয়েছে। এর মধ্যে সর্বশেষ উইন্ডোজ অ্যাপ স্টোর থেকে আরটির মোবাইল অ্যাপসগুলো সরিয়ে দিয়েছে মাইক্রোসফট।

এর আগে ফেসবুক, গুগল ও ইউটিউব তাদের প্ল্যাটফর্ম থেকে রাশিয়ার রাষ্ট্রীয় মিডিয়াগুলোর বিজ্ঞাপন বাবদ আয়ের পথ বন্ধ করে দিয়েছে। পাশাপাশি সিসকো, ওরাকল, নেটফ্লিক্স ও স্পটিফাইও রাশিয়ায় তাদের কার্যক্রম স্থগিত করেছে। অন্যদিকে পর্যটকদের আবাসন সুবিধা প্রদানকারী অনলাইনভিত্তিক প্রতিষ্ঠান এয়ারবিএনবি রাশিয়া ও বেলারুশে তাদের সব বুকিং বন্ধ করে দিয়েছে। একই সঙ্গে ইউক্রেন থেকে পালিয়ে আসা প্রায় ১ লাখ শরণার্থীকে বিনা মূল্যে তাদের নিয়ন্ত্রণে থাকা বাসায় থাকার প্রস্তাব দিয়েছে।

ইউক্রেনে আক্রমণের কারণে রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিয়েছে নামীদামি বেশ কিছু ফ্যাশন ব্র্যান্ডও। ফ্যাশনের খুচরা বিক্রেতা প্রতিষ্ঠান অ্যাসোস রাশিয়ায় গ্রাহকদের আর পরিষেবা দেবে না বলে জানিয়েছে। গত বুধবার রাশিয়ায় ব্যবসায়িক কার্যক্রম সাময়িকভাবে বন্ধ করেছে সুইডেনভিত্তিক পোশাকের খুচরা বিক্রেতা প্রতিষ্ঠান এইচঅ্যান্ডএম। আরেক বৈশ্বিক ব্র্যান্ড নাইকির রাশিয়ার গ্রাহকেরাও আর অনলাইনে পণ্য কিনতে পারছেন না।